ভারতীয় দলের উল্লাস ,ছবিঃ বিসিসিআই

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে সমতায় ফিরলো ভারত

রাজকোট, ১৭ জানুয়ারি ২০২০  : রাজকোটে সফরকারী অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে তিন ওয়ানডে ম্যাচের সিরিজে সমতা আনলো স্বাগতিক ভারত। ফলে সিরিজে এখন ১-১ সমতা বিরাজ করছে। সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিলো অস্ট্রেলিয়া।

আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিেেত প্রথমে ফিল্ডিং বেছে নেয় অস্ট্রেলিয়া। ৮১ বল মোকাবেলা করে সমান রান যোগ করে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ৪৪ বলে ৪২ রান করে আউট হন রোহিত।

এরপর ধাওয়ানের সাথে ১০৩ রানের জুটি গড়েন অধিনায়ক বিরাট কোহলি। সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে ফিরেন ধাওয়ান। ১৩টি চার ও ১টি ছক্কায় ৯৬ রান করেন ধাওয়ান। ধাওয়ানের পর ৭ রানে থামেন শ্রেয়ার আইয়ার। ফলে চতুর্থ উইকেটে লোকেশ রাহুলের সাথে ভারতকে ৬৩ বলে ৭৮ রান এনে দেন কোহলি। ৭৬ বলে ৬টি চারে কোহলি ৭৮ রানে বিদায় নিলেও, ভারতকে বড় সংগ্রহ এনে দিয়েছেন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া রাহুল। মারমুখি মেজাজে ৬টি চার ও ৩টি ছক্কায় ৫২ বলে ৮০ রান করেন তিনি। এছাড়া রবীন্দ্র জাদেজার ১৬ বলে অপরাজিত ২০ রানের কল্যাণে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪০ রানের পাহাড় গড়ে ভারত। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৫০ রানে ৩ উইকেট নেন।

জবাবে শুরুতেই ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া। ১৫ রান করে ফিরেন ওয়ার্নার। এরপর অধিনায়ক অ্যারন ফিঞ্চের ৩৩ ও মার্নাস লাবুশেনের ৪৬ রানের সাথে দু’টি মূল্যবান জুটি গড়েন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। ফিঞ্চের সাথে ৬২ ও লাবুশেনের সাথে ৯৬ রান যোগ করেন স্মিথ। এতে লড়াইয়ে টিকে ছিলো অস্ট্রেলিয়া। ফিঞ্চ ৩৩ ও লাবুশেনে ৪৬ রানে আউট হন। তবে এক প্রান্ত আগলে সেঞ্চুরির পথেই ছিলেন স্মিথ। কিন্তু দুভার্গ্য তার। ভারতের স্পিনার কুলদীপের শিকার হয়ে ৯৮ রানে আউট হন তিনি। ৯টি চার ও ১টি ছক্কায় ১০২ বলে নিজের ইনিংসটি সাজান স্মিথ।

সাবেক দলপতির বিদায়ের পর অস্ট্রেলিয়ার হাল পরের দিকের ব্যাটসম্যানরা ধরতে পারেননি। তাই ৫ বল বাকী থাকতে ৩০৪ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ভারতের মোহাম্মদ সামি ৭৭ রানে ৩ উইকেট নেন।

ব্যাঙ্গালুরুতে আগামী ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত -৩৪০/৬ ( ৫০ ওভার , রান রেট -৬.৮০)
ব্যাটিং :
ধাওয়ান -৯৬ (৯০ বল )
রাহুল -৮০ (৫২ বল )
কোহলি -৭৮ (৭৬ বল )
বোলিং :
জাম্পা -১০-০-৫০-৩
রিচার্ডসন -১০-০-৭৩-২

অস্ট্রেলিয়া -৩০৪/১০ (৪৯.১ ওভার ,রান রেট-৬.১৮)
ব্যাটিং :
স্মিথ -৯৮ (১০২ বল )
লাবুসেন -৪৬ (৪৭ বল )
ফিঞ্চ-৩৩ (৪৮ বল )
বোলিং :
সামি -১০-০-৭৭-৩
জাদেজা -১০-০-৫৮-২
সাইনি-১০-০-৬২-২

টস : অস্ট্রেলিয়া , ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।
ফলাফল : ভারত ৩৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : কে এল রাহুল (ভারত )

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *