সাকিব আল হাসান, ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়ার দশকসেরা ওয়ানডে একাদশেও জায়গা পেলেন সাকিব

সিডনি, ২৫ ডিসেম্বর, ২০১৯ : ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) দশক সেরা ওয়ানডে একাদশেও আছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সম্প্রতি প্রকাশিত ক্রিকেটের বাইবেল খ্যাত ‘উইজডেন অ্যালমানাকের’ দশক সেরা ওয়ানডে একাদশেও জায়গা করে নেন তিনি। এবার সিএ’র দশক সেরা ওয়ানডে একাদশেও রয়েছেন সাকিব।

সাকিবকে দলে রাখার বিষয়ে সিএ জানায়, ‘ধারাবাহিক পারফরম্যান্সই দশকসেরা একাদশে সুযোগ করে দিয়েছে সাকিবকে। এই দশকে ওয়ানডে ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। আবার এ বছর জুড়ারির সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে নিষিদ্ধও হয়েছেন। এই একাদশের অন্য ব্যাটসম্যানদের মতো মারমুখী নন সাকিব, তবে ব্যাট হাতে বাংলাদেশের হয়ে ধারাবাহিক পারফর্ম করে গেছেন তিনি। বাঁহাতি স্পিনে খুবই কার্যকর সাকিব। বিশ্বকাপে দুর্দান্ত খেলেছেনও এই অলরাউন্ডার।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকসেরা একাদশে সুযোগ না পেলেও বিবেচনায় আছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ধোনির কারণে উইকেটরক্ষক হিসেবে জায়গা পাননি তিনি। সিএ জানায়, ‘উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে মিডল অর্ডারে তার (মুশফিক)মূল্যের স্বীকৃতি দিতেই হবে। ব্যাট হাতে তার গড় ৪০-এর ওপরে।’

সিএ’র দশকসেরা ওয়ানডে একাদশের অধিনায়ক করেছে ভারতের সাবেক দলনেতা মহেন্দ্র সিং ধোনিকে। ওপেনার হিসেবে থাকছেন ভারতের রোহিত শর্মা ও দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ওয়ান ডাউনে থাকছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। চার নম্বরে ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকার সাবেক খেলোয়াড় এবি ডি ভিলিয়ার্স। পাঁচ নম্বরে আছেন সাকিব। ছয় ও সাত নম্বরে যথাক্রমে ইংল্যান্ডের জস বাটলার ও ধোনি। আর বোলিং আক্রমণে স্পিনার হিসেবে সাকিবের সাথে থাকছেন আফগানিস্তানের রশিদ খান। পেস বিভাগে আছেন- অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও শ্রীলংকার লাসিথ মালিঙ্গা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকসেরা ওয়ানডে একাদশ : রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গা।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *