ছবিঃ দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অভিযোগ

নিজেদের ইচ্ছাতেই এ মাসের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এতে হতাশ হয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। এবার আর হতাশাটা মনের মধ্যে চেপে রাখতে পারলো না সিএসএ। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে অস্ট্রেলিয়ার বিপক্ষে আনুষ্ঠানিক অভিযোগ করেছে দক্ষিণ আফ্রিকা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ ছিলো দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টেস্ট সিরিজটি। সিরিজটি থেকে ভালো ফল অর্জন করতে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলার সুযোগ থাকতো অসিদের। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলার সুযোগ না থাকলেও সিরিজটি খেলতে মুখিয়ে ছিলো দক্ষিণ আফ্রিকা। সিরিজটি স্থগিত হওয়ায় আর্থিকভাবে অনেক ক্ষতিই হয়েছে সিএসএর।

কিন্তু দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের ঝুঁকি বৃদ্ধি পাবার কারন দেখিয়ে সফরটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় সিএ। নিজ দেশের স্বাস্থ্য মন্ত্রনালয়ের মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী সফরটি স্থগিত করেছে সিএ।

সিরিজটি আয়োজন করার ব্যাপারে পদক্ষেপ নিতে আইসিসির দারস্থ হয়েছে সিএসএ। গত সপ্তাহে আইসিসির কাছে চিঠি দেয় সিএসএ।

আইসিসিকে লিখিত চিঠি দিয়েছেন সিএসএর ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি। তার দাবি, দক্ষিণ আফ্রিকায় স্বাস্থ্য ঝুঁকি অস্ট্রেলিয়ার সফর স্থগিত করার মতো এতটা তীব্র কি না, তা নির্ধারণের জন্য স্বাধীন বিশেষজ্ঞ নিয়োগের মাধ্যমে তদন্তের আহŸান জানিয়েছেন মোসেকি।

এছাড়া চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, টেস্ট চ্যাম্পিয়নশিপ ও এফটিপির শর্ত অস্ট্রেলিয়া ভঙ করেছে কি না, তা আইসিসিকে খতিয়ে দেখতে বলেছে সিএসএ। শেষ পর্যন্ত যদি সিরিজটি আয়োজনের জন্য কোন পদক্ষেপ নিতে না পারে আইসিসি, তবে আর্থিক ক্ষতিপূরণেরও দাবি করেছে সিএসএ।

আগামী ৩০ এপ্রিল শেষ হবে প্রথমবারের মত চালু হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। এরমধ্যে শতকরা জয়ে পয়েন্ট টেবিলে যেই দু’দল যারা এগিয়ে থাকবে, সেই দু’দলই ফাইনাল খেলবে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *