অস্ট্রেলিয়া-শ্রীলংকা দুই দলের ভাবনায়ই সিরিজ

ক্যানবেরা, ৩০ জানুয়ারি ২০১৯ (বাসস) : ব্রিজবেন টেস্ট বড় ব্যবধানে জিতে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিক অস্ট্রেলিয়া। দ্বিতীয় ও শেষ টেস্টে জয় কিংবা বা ড্র হলেই সিরিজ জিতে নিবে অসিরা। তাই সিরিজ জয়ের জন্য মুখিয়ে আছে অস্ট্রেলিয়া। এমনটা হলে হলে প্রায় ১৪ মাস পর টেস্ট সিরিজ জয়ের মুখ দেখবে অসিরা। প্রতিপক্ষের মত সিরিজ নিয়ে চিন্তা শ্রীলংকারও। সিরিজ হার এড়াতে দ্বিতীয় টেস্টে জিততে চায় লংকানরা। ক্যানবেরাতে আগামী পহেলা ফেব্রুয়ারি ভোর সাড়ে ৫টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
২০১৭ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ জয়ের পর আর কোন টেস্ট সিরিজই জিততে পারেনি অস্ট্রেলিয়া। অ্যাশেজের পর তিনটি সিরিজ খেলে সব ক’টিতেই হেরেছে অসিরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে ৩-১ ব্যবধানে, সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের কাছে ১-০ ব্যবধানে এবং দেশের মাটিতে ভারতের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হারে অস্ট্রেলিয়া।
তবে ১৪ মাস পর টেস্ট সিরিজ জয়ের দারুণ এক সুযোগ তৈরি হয়েছে অস্ট্রেলিয়ার সামনে। শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচ ইনিংস ও ৪০ রানের ব্যবধানে জিতে এই সুযোগ তৈরি করেছে তারা। ব্রিজবেনে বোলারদের দুর্দান্ত নৈপুন্যে দারুন এক জয় তুলে নিতে পারে অস্ট্রেলিয়া। নিজেদের একমাত্র ইনিংসে ৩২৩ রানের জবাবে দুই ইনিংসে শ্রীলংকাকে যথাক্রমে ১৪৪ ও ১৩৯ রানে বেঁধে রাখে তারা।
প্রথম টেস্ট জিতে এখন সিরিজ জয়ের স্বপ্নে বিভোর অস্ট্রেলিয়া, এমনটাই জানালেন দলের স্পিনার নাথান লিঁও, ‘ব্রিজবেনে দারুণ একটি ম্যাচ জিতেছি আমরা। কিন্তু আমার মনে হয়, আমরা আরও ভালো খেলতে পারি। যা আমরা ক্যানবেরাতে করে দেখাতে চাই। আমরা জানি শ্রীলংকা শক্তভাবে ঘুড়ে দাঁড়াবে, তারা খুবই ভালো দল এবং নিজেদের সেরাটা দিতে সবসময়ই প্রস্তুত থাকে। তবে আমরাও প্রস্তুত। সিরিজ জিততে আমরা মরিয়া হয়ে আছি। এমন ভালো সুযোগ কাজে লাগাতে হবে। এজন্য সবাইকে আরও ভালো ক্রিকেট খেলতে হবে।’
গেল বছর টেস্ট ফরম্যাটে মোটামুটি ভালোই কাটিয়েছে শ্রীলংকা। পাঁচটি টেস্ট সিরিজের মধ্যে ২টিতে জয় ও হারের স্বাদ নেয় তারা। একটি ড্র করে। চলতি বছর প্রথম টেস্ট সিরিজ খেলতে নামার আগেই ধাক্কা খায় শ্রীলংকা। সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুজ ও নুুয়ান প্রদীপকে হারায় তারা। সিরিজ চলাকালীন দলের দুই পেসারকেও হারায় লংকানরা। লাহিরু কুমারা ও দুসমন্ত চামিরা ইনজুরিতে সাইডলাইনে চলে যান। চামিরার পরিবর্তে ইতোমধ্যে দলের সাথে যোগ দিয়েছেন ২০ বছর বয়সী চামিকা করুনারতেœ।
খেলোয়াড়দের ইনজুরির ধাক্কার সাথে দলের ভেতরকার পরিস্থিতি মোটেও ভালো যাচ্ছে না শ্রীলংকার। সদ্যই দল নির্বাচনের প্যানেল থেকে কোচ চন্ডিকা হাথুরুসিংহকে সরিয়ে দিয়েছে শ্রীলংকা বোর্ড। গুঞ্জন উঠেছে, কোচের পদ থেকে সড়ে যেতে পারেন হাথুরু। তবে এসব সমস্যাকে মাঠের বাইরে রেখেই দ্বিতীয় টেস্টে ভালো খেলার প্রত্যয় ব্যক্ত করেছেন শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। তিনি বলেন, ‘যা কিছু হলো, সবই মাঠের বাইরের ঘটনা। এসব নিয়ে ভাবার দায়িত্ব আমাদের নয়। আমাদের কাজ মাঠের লড়াইয়ে নিজেদের সেরাটা উজার করে দেয়া। এখন আমরা সিরিজে পিছিয়ে আছি। সিরিজ বাঁচাতে দ্বিতীয় টেস্টে জয় ছাড়া অন্য কোন পথ আমাদের সামনে খোলা নেই। আমরা জানি, আমাদের কি করতে হবে। জয়ের জন্য আমরা সর্বাত্মক চেষ্টাই করবো।’
অস্ট্রেলিয়ার মাটিতে এখন পর্যন্ত টেস্ট সিরিজ জিততে পারেনি শ্রীলংকা। ছয়টি টেস্ট সিরিজ খেলে সবগুলোই হেরেছে তারা। এবারও টেস্ট সিরিজ জয়ের বন্ধ্যাত্ব ঘোচাতে পারবে না শ্রীলংকা। তবে প্রথমবারের মত কোন সফরে সিরিজ হার এড়ানোর সুযোগ থাকছে লংকানদের।
অস্ট্রেলিয়া দল : টিম পাইন (অধিনায়ক), জো বার্নস, প্যাট কামিন্স, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লিঁও, কার্তিস প্যাটারসন, উইল পুকোভস্কি, ম্যাট রেনশ, জেই রিচার্ডসন, পিটার সিডল ও মিচেল স্টার্ক।
শ্রীলংকা দল : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুনারতেœ, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, সুরাঙ্গা লাকমল, কুশল মেন্ডিস, দিলরুয়ান পেরেরা, কুশল পেরেরা, কাসুন রাজিথা, সাদিরা সামারাবিক্রমা, লক্ষণ সান্দাকান, রোশন সিলভা, চামিকা করুনারতেœ ও লাহিরু থিরিমান্নে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *