সৌরভ গাঙ্গুলি , ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়া সফরে একটি দিন-রাত্রির টেস্ট খেলবে ভারত

অনেক দিন যাবতই ভারতীয় ক্রিকেট দলকে দিন-রাত্রির টেস্ট খেলতে অনুরোধ করে আসছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত ভারতের কাছ থেকে বহুল প্রত্যাশিত দিন-রাত্রির টেস্ট খেলার সম্মতি পেয়েছে অস্ট্রেলিয়া। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি আজ জানিয়েছেন ,চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে একটি দিন-রাত্রির টেস্ট খেলবে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে যে কোন গ্রাউন্ডে তার দল একটি দিন-রাত্রির টেস্ট খেলতে প্রস্তুত-ভারতীয় অধিনায়ক এ কথা বলার এক মাস পর আজ এ ঘোষনা দিলেন বিসিসিআই সভাপতি।

ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে(পিটিআই) বিসিসিআই সভাপতি বলেন,‘ হ্যাঁ, ভারতীয় দল অস্ট্রেলিয়ায় একটি দিন-রাত্রির টেস্ট খেলবে। খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষনা দেয়া হবে।’

পরবর্তী হোম সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দিন-রাত্রির টেস্ট অনুষ্ঠিত হবে বলেও জানান ভারতের সাবেক এ অধিনায়ক। ভবিষ্যতে বোর্ড প্রতিটি সিরিজেই অন্তত একটি দিন-রাত্রির টেস্ট খেলার চেস্টা করবে বলেও জানান সৌরভ।

গত নভেম্বরে ইডেন গার্ডেনে বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম দিন-রাত্রির টেস্ট খেলেছে ভারত।

অস্ট্রেলিয়ায় কোন ভেন্যুতে দিন-রাত্রির টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে-এখনো তা চুড়ান্ত না হলেও এডিলেড অথবা পার্থ এ দুই গ্রাউন্ডের একটি অনুষ্ঠিত হবে।

এ দুই শহরে বিপুল সংখ্যক ভারতীয়রা বসবাস করায় এ দুটি ভেন্যু বেছে নেয়া হয়েছে। গত মাসে নিজ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে কোহলি বলেছিলেন,‘ গাব্বা, পার্থ কোথায় হবে সেটা কোন বিষয় নয়, আমরা দিন-রাত্রির টেস্টের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম টেস্টের পরই গাঙ্গুলি বলেছিলেন‘স্বাগতিক বোর্ডের অনুরোধ অনুযায়ী আমরা সিদ্ধান্ত নেব।’

অনভিজ্ঞতার কারণে ২০১৮-১৯ মৌসুমে এডিলেডে একটি দিন-রাত্রির টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার অনুরোধ প্রত্যাক্ষান করেছিল ভারত।

এর আগে ভারত সফরে ওয়ানডে সিরিজ চলাকালে ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্মকর্তারা দিন রাত্রির একটি টেস্ট খেলতে বিসিসিআইর কাছে অনুরোধ করেছিলেন।

এ দিকে, আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ(আইপিএল) শেষে শ্রীলংকা সফরে ভারতীয় দল তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচের একটি সিরিজ খেলবে বলে জানা গেছে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *