ওয়েস্ট ইন্ডিজ - আয়ারল্যান্ড ওডিআই ম্যাচ,ছবিঃ সংগৃহীত।

আইরিশদের হোয়াইটওয়াশ করলো ক্যারিবীয়রা

গ্রেনাডা, ১৩ জানুয়ারি ২০২০  : বাঁ-হাতি ওপেনার এভিন লুইসের সেঞ্চুরিতে তিন ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সফরকারী আয়ারল্যান্ডকে পরাজিত করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। গ্রেনাডায় গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বৃষ্টি আইনে ক্যারিবীয়রা ৫ উইকেটে হারায় আইরিশদের। ফলে ৩-০ ব্যবধানে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম দুই ওয়ানডে ৫ ও ১ উইকেটে জিতেছিলো কাইরন পোলার্ডের দল।

সিরিজে প্রথমবারের মত টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে নেমে শুরুটা ভালো হয়নি আয়ারল্যান্ডের। ৫১ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে তারা। এরমধ্যে ২টি উইকেটই ছিলো ডান-হাতি পেসার ওসান থমাসের। পরবর্তীতে স্পিনার রোস্টন চেজ ও হেইডেন ওয়ালশের বোলিং তোপে ব্যাট হাতে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন আয়াল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটসম্যানরা। তবে এক প্রান্ত আগলে ৭১ রানের দায়িত্বশীল ইনিংস খেলেছেন এন্ড্রু ব্যালবির্নি। ৯৩ বলের ইনিংসে ৬টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। ব্যালবির্নির এমন অসাধারন ইনিংসের পরও ৫ বল বাকী থাকতে ২০৩ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের ওয়ালশ ৩৬ রানে ৪টি, থমাস ৪১ রানে ৩টি ও চেজ ৫৩ রানে ২টি উইকেট নেন।

২০৪ রানের জবাবে ব্যাট হাতে নেমেই মারমুখী হন লুইস। তার ব্যাটিং দৃঢ়তায় রানের চাকা ঘুড়ছিলো। কিন্তু অন্যপ্রান্ত দিয়ে ৬ রান করে ফিরেছেন ওপেনার শাই হোপ ও সুনীল অ্যামব্রিস। দলীয় ৫৪ রানের তারা ফিরলে তৃতীয় উইকেটে ব্রান্ডন কিংকে নিয়ে ৭৫ রানের জুটি গড়েন লুইস। কিং ৪৩ বলে ৩৮ রান করেন।

২৬তম ওভারের তৃতীয় ডেলিভারির পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়। পরবর্তীতে ম্যাচ জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের টার্গেট দাড়ায় ৪৭ ওভারে ১৯৭ রান। অর্থাৎ, ১২৯ বলে ৪৮ রান দরকার পড়ে। নিকোলাস পুরানকে নিয়ে চতুর্থ উইকেটে ৬৩ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন লুইস। এর মধ্যে ৫১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরিও তুলে নেন তিনি। শেষ পর্যন্ত দলের জয় থেকে ৪ রান দূরে থাকতে আউট হন তিনি। ৯৭ বলে ৬টি চার ও ৫টি ছক্কায় ১০২ রান করেন লুইস। পরবর্তীতে পুরান ও চেজ দলের জয় নিশ্চিত করেন। পুরান অপরাজিত ৪৩ ও চেজ ২ রানে অপরাজিত থাকেন। ম্যাচ ও সিরিজ সেরা হন ওয়েস্ট ইন্ডিজের লুইস।

ওয়ানডে শেষে আগামী ১৫ জানুয়ারি থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *