বেন স্টোকস ,ছবি: সংগৃহীত।

আইসিসির বর্ষসেরা বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্টোকস

দুবাই, ১৫ জানুয়ারি ২০২০  : ব্যাট-বল হাতে গেল বছরে উজ্জল ছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। তারই পুরস্কার হিসেবে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্টোকস। স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি জিতেন তিনি। তবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সুযোগ হয়নি বাংলাদেশের সাকিব আল হাসানের।

গেল মে’তে ইংল্যান্ড এন্ড ওয়েলসে হয়ে যাওয়া বিশ্বকাপের ফাইনালে দুর্দান্ত পারফরমেন্স করেছেন তিনি। তার নৈপুণ্যেই নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপ জিতে ইংলিশরা।

২০১৯ সালে ২০ ওয়ানডে খেলে ৭১৯ রানের পাশাপাশি ১২ উইকেট শিকার করেছেন স্টোকস। ১১টি টেস্ট খেলে ২২ উইকেটের পাশাপাশি রান করেছেন ৮২১।

বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের খেতাব পেয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করেছেন তিনি। এছাড়া পুরো বছর রেকর্ড সাতবার সেঞ্চুরি করেন রোহিত।

গেল বছর ৫৯টি টেস্ট উইকেট নিয়ে আইসিসির বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন টেস্ট অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। দুর্দান্ত একটি বছর পার করেছেন তিনি। ফলে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় তৃতীয়স্থানে থেকে শেষ করেছেন লাবুশেন।

‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার জিতেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নামা স্টিভেন স্মিথকে বিশ্বকাপের ম্যাচে দুয়োধ্বনি দিয়েছিলেন গ্যালারির দর্শকরা। তখন মাঠ থেকে স্মিথকে দূয়োধ্বনি না দিয়ে তাকে অনুপ্রেরনা যোগাতে দর্শকদের আহŸান জানিয়েছিলেন ভারতীয় অধিনায়ক। তারই স্বীকৃতি হিসেবে রোহিতকে ‘স্পিরিট অব ক্রিকেট’ স্বীকৃতি দেয়া হয়েছে।

তবে আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা হয়নি সাকিবের। গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ ব্যাট হাতে ৫০০ রান ও ১০ উইকেট পেয়েছিলেন সাকিব। তারপরও আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা হলো না সাকিবের। জুয়াড়ির তথ্য গোপন করায় বর্তমানে আইসিসি কর্তৃক এক বছরের জন্য নিষিদ্ধ আছেন সাকিব।

এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করে আইসিসি। ভোটের মাধ্যমে বর্ষসেরা এ দল বাছাই করা হয়েছে। ভোট দিয়েছেন সংবাদমাধ্যম ও স¤প্রচারক সংস্থার সঙ্গে জড়িতরা। মোট ৪৩জন ভোট দিয়েছেন।

আইসিসির গত বছরের বর্ষসেরা ওয়ানডে দল : রোহিত শর্মা (ভারত), শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ শামি (ভারত) ও কুলদীপ যাদব (ভারত)।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *