নিউজিল্যান্ড ক্রিকেট দল , ছবিঃ সংগৃহীত।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে সুখবর পেল কিউইরা

দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। ২-০ ব্যবধানে সিরিজ জয়ের পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাংকিংয়েও সুখবর পেল কিউইরা। দুই ধাপ এগিয়ে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এলো নিউজিল্যান্ড।

দু’ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে ১২০ রেটিং নিয়ে শীর্ষে ছিলো ভারত। ১০৫ রেটিং নিয়ে চতুর্থস্থানে ছিলো নিউজিল্যান্ড। ১০৫ রেটিং ছিলো তৃতীয়স্থানে থাকা ইংল্যান্ডেরও। কিন্তু ভগ্নাংশের হিসেবে এগিয়ে তৃতীয়স্থানে ছিলো ইংলিশরা। ১০৮ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে ছিলো অস্ট্রেলিয়া।

গেল মাসে ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টে ভারতকে ১০ উইকেটে হারায় নিউজিল্যান্ড। আর আড়াই দিনে ক্রাইস্টচার্চ টেস্টে ভারতকে ৭ উইকেটে হারিয়ে দাপটের সাথে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় নিউজিল্যান্ড।

সিরিজ জয়ে ৫ রেটিং পায় নিউজিল্যান্ড। এতে তাদের সর্বমোট রেটিং হয় ১১০। ফলে দ্বিতীয়স্থানে উঠে নিউজিল্যান্ড। তাই অস্ট্রেলিয়া ১০৮ ও ইংল্যান্ড ১০৫ রেটিং নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থস্থানে নেমে যায়।

সিরিজ হারে স্থানচ্যুত হয়নি ভারত। কিন্তু ৪ রেটিং হারিয়েছে তারা। ১১৬ রেটিং নিয়ে শীর্ষেই আছে ভারত। ৮ বছর পর টেস্টে হোয়াইটওয়াশ হলো টিম ইন্ডিয়া। সর্বশেষ ২০১১-১২ মৌসুমে অস্ট্রেলিয়ার কাছে টেস্টে হোয়াইটওয়াশ হয়েছিলো ভারত। আর বিরাট কোহলির অধীনে প্রথম হোয়াইটওয়াশ হলো টিম ইন্ডিয়া।

পঞ্চম থেকে অষ্টমস্থান পর্যন্ত আছে যথাক্রমে- দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ৬১ রেটিং নিয়ে নবমস্থানে বাংলাদেশ। এরপরের তিনটিস্থানে আছে আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *