বাংলাদেশ "এ " দল ,ছবিঃ সংগৃহীত।

আকবরের ব্যাটিং-এ ভারতের বিপক্ষে দুর্দান্ত জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে বাংলাদেশ

বিলারিকে, ৩১ জুলাই, ২০১৯  : আকবর আলীর অধিনায়কোচিত ইনিংসে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ভারতের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। গতরাতে টুর্নামেন্টে নিজেদের পঞ্চম ও টুর্নামেন্টের সপ্তম ম্যাচে বৃষ্টি আইনে বাংলাদেশ ২ উইকেটে হারিয়েছে ভারতকে। বৃষ্টির আইনে পাওয়া ২১৮ রানের জয়ের লক্ষ্যে ২০তম ওভারে ১২০ রানেই ৫ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। সেখান থেকে এক প্রান্ত আগলে ধরে কঠিন পথকে পাড়ি দিয়ে ৩ বল হাতে রেখে বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক আকবর। ৩৬ বলে অপরাজিত ৪৯ রান করেন তিনি।

এই জয়ে ৫ খেলায় ৩ জয়, ১টি করে হার ও পরিত্যক্ত ম্যাচের কারণে ৭ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে উঠলো বাংলাদেশ। বাংলাদেশের কাছে হেরে টেবিলের দ্বিতীয় স্থানে নেমে গেল ভারত। ৫ খেলায় ২টি করে জয়-হার ও ১টি পরিত্যক্ত ম্যাচ শেষে ভারতের সংগ্রহ ৫ পয়েন্ট । ৪ খেলায় ১ জয়, ৩টি হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে ইংল্যান্ড।

বিলারিকেতে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। বৃষ্টির কারনে ৩৬ ওভারে নেমে আসা ম্যাচে ৫ উইকেটে ২২১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৬৬ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ৭০ রান করেন ভারতের অধিনায়ক ধ্রুব চাঁদ জুরেল। এছাড়া প্রাগনেশ কানপিলিওয়ার দ্বিতীয় সর্বোচ্চ ৫৩ রান করেন। বংলাদেশের শরিফুল ইসলাম ৪৯ রানে ২টি উইকেট নেন। এছাড়া মৃতুঞ্জয় চৌধুরি-শাহিন আলম-শামীম হোসেন ১টি করে উইকেট নেন।

জবাবে জয়ের জন্য ৩৬ ওভারে ২৩৪ রানের টার্গেট পায় বাংলাদেশ। এই টার্গেট নিয়ে নিজেদের ব্যাটিংও শুরু করে বাংলাদেশ। কিন্তু পরবর্তীতে বৃষ্টির কারনে আবারো নতুন টার্গেট দাঁড়ায় বাংলাদেশের সামনে ৩২ ওভারে ২১৮ রান। তবে এমন অবস্থায় উপরের সারির ব্যাটসম্যানদের মধ্যে চারজন ব্যর্থ হন বড় ইনিংস খেলতে। তবে দ্বিতীয় ওপেনার পারভেজ হোসেন ইমন ৬টি চার ও ১টি ছক্কায় ৪৫ বলে ৫১ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন।

তারপরও ১২০ রানে পঞ্চম উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। এ অবস্থায় হাল ছাড়েননি অধিনায়ক আকবর।

লোয়ার-অর্ডারের শামিম হোসেন ও মৃত্যুঞ্জয়কে নিয়ে লড়াই করার চেষ্টা করেন আকবর। ষষ্ঠ উইকেটে শামিমের সাথে ৪৩ ও সপ্তম উইকেটে মৃত্যুঞ্জয়কে নিয়ে ২৫ রান যোগ করে দলের জয়ের আশা তৈরি করেন আকবর। তবে দলীয় ২০১ রানের মধ্যে শামিম-মৃত্যুঞ্জয় ও নয় নম্বরে নামা রাকিবুল হাসান ফিরে গেলে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। কারন হাতে ২ উইকেট নিয়ে শেষ ৯ বলে ১৭ রান দরকার পড়ে বাংলাদেশের।

৩১তম ওভারের শেষ দুই বলে একটি করে ছক্কা-চার হাকিয়ে শেষ ওভারে জয়ের সমীকরন ৭এ নামিয়ে আনেন আকবর।

শেষ ওভারের তৃতীয় বলে চার মেরে বাংলাদেশকে দারুন এক জয় এনে দেন আকবর। ৫টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪৯ রান করেন বাংলাদেশের যুবরাদের দলপতি।

আগামীকাল একই ভেন্যুতে নিজেদের ষষ্ঠ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুুখি হবে বাংলাদেশ।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *