বাংলাদেশ ক্রিকেট দল, ছবি: সংগৃহীত।

আগামীকাল থেকে গ্রুপ অনুশীলন শুরু করছে টাইগাররা

অবশেষে গ্রুপ অনুশীলন শুরু করতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটাররা। করোনাভাইরাসের কারনে গ্রুপ অনুশীলনে বাঁধা ছিলো।

করোনাভাইরাস প্রতিরোধ

করোনাভাইরাস প্রতিরোধ

কিন্তু শ্রীলংকা সফর এগিয়ে আসায়, ম্যাচের কথা মাথায় রেখে গ্রুপ অনুশীলনের দিকে নজর দিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে অবশ্যই কড়া স্বাস্থ্যবিধি মেনেই তা করতে হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তৃক প্রকাশিত সূচি অনুসারে, মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সীমিত আকারে শুরু হবে গ্রুপ অনুশীলন।

প্রায় ছয় মাস পর মিরপুরের সেন্টার উইকেটে ব্যাট করার সুযোগ পাবেন ব্যাটসম্যানরা। সূচি অনুসারে, মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম প্রথমে সেন্টার উইকেটে ব্যাট করার সুযোগ পাবেন।

তাদের বোলিং করবেন পেসার মেহেদি হাসান রানা, দু’স্পিনার তাইজুল ইসলাম ও আমিনুল ইসলাম বিপ্লব।

পরে তিন পেসার- তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও আল-আমিন হোসেনকে খেলবেন অন্য দুই ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার। ধীরে-ধীরে অন্যান্য সকল ব্যাটসম্যানও নিজেদের তৈরি করতে পেসার ও স্পিনারদের খেলবেন। একই সাথে, ব্যক্তিগত ব্যাটিং ও ফিটনেস ট্রেনিংও চলতে থাকবে।

গত ২৬ জুলাই থেকে সকল স্বাস্থ্য বিধি মেনে ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দেয় বিসিবি।

গেল জুলাই-আগস্টে শ্রীলংকা সফরের নির্ধারিত সুচি ছিলো বাংলাদেশ দলের। কিন্তু করোনার কারনে তিন ম্যাচের টেস্ট সিরিজের সফরটি স্থগিত হয়ে যায়। পরবর্তীতে টি-২০ বিশ্বকাপ ও এশিয়া কাপ বাতিল হওয়াতে সফরের সূচি পুনরায় নির্ধারন করা হয়।

দেশে এক সপ্তাহের আবাসিক ক্যাম্প শেষ করে আগামী ২৮ সেপ্টেম্বর শ্রীলংকার উদ্দেশ্যে রওনা দিবে বাংলাদেশ।

বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরি বলেন, ‘ব্যক্তিগত অনুশীলনে যে স্বাস্থ্যবিধি উল্লেখ করা হয়েছিলো, গ্রুপ অনুশীলনেও সেটিই অনুসরন করা হবে।’

তিনি আরও বলেন, ‘প্রথমত এটি সীমিত আকারে শুরু হবে এবং আমরা এটি পরে বাড়াবো। আমরা গ্রুপ অনুশীলনটি এভাবে করবো, যেখানে একজন ব্যাটসম্যান একজন বোলারের বিপক্ষে খেলবেন। উদাহরণস্বরুপ, তাসকিনের বিপক্ষে খেলবেন মুশফিক। অনেক সময়, একজন ব্যাটসম্যান দু’জন বোলারদের বিপক্ষেও খেলতে পারবেন, এরমধ্যে একজন পেসার ও অন্যজন স্পিনার। ম্যাচের চিত্রের ভিত্তিতে আমরা এটি পরিচালনার চেষ্টা করছি।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *