অস্ট্রেলিয়া নারী দল -ভারত নারী দলের টি-২০ ফাইনাল , ছবিঃ সংগৃহীত।

আগামীকাল নারী টি-২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া-ভারত

আগামীকাল মেলবোর্নে নারী টি-২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়া ও ভারত। অস্ট্রেলিয়ার সামনে পঞ্চম শিরোপা জয়ের হাতচ্ছানি। আর প্রথমবারের মত ফাইনালে উঠে শিরোপার স্বাদ নিতে চায় ভারত। মেলবোর্নে দুপুর ১টায় শুরু হবে শিরোপা নির্ধারনী ম্যাচটি।

ফেভারিটের তকমা নিয়ে আরও একটি ফাইনাল খেলতে নামছে অস্ট্রেলিয়া। আগের ছয় আসরের পাঁচটিতেই ফাইনাল খেলেছে তারা। শিরোপা জিতেছে চারবার। গেল আসরেও শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পড়ে অসি নারী দল। ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছিলো অস্ট্রেলিয়া।

তাই শিরোপা ধরে রাখার মিশন নিয়ে ফাইনাল খেলতে নামছে অস্ট্রেলিয়া। শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদি অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং।

প্রথমবারের মত ফাইনালে ভারত। প্রথমবারের মত শিরোপা জয়ের লক্ষ্য ভারত অধিনায়ক হরমনপ্রিত কাউরেরও।

মেলবোর্নের ফাইনাল ম্যাচের ভেন্যুর ধারনক্ষমতা প্রায় ১ লাখ। আশা করা হচ্ছে, ফাইনাল ম্যাচের গ্যালারি কানায় কানায় পরিপূর্ণ থাকবে। দর্শকদের উপস্থিতি আশানুরুপ হলে রেকর্ডও গড়তে পারে। কারন আগামীকাল বিশ্ব নারী দিবস। আর এমন দিনে নারীদের ফাইনাল বলে, রেকর্ড সংখ্যক দর্শকের প্রত্যাশা।

১৯৯৯ সালে নারীদের ফুটবল বিশ্বকাপের ফাইনালে দর্শকসংখ্যা ছিলো ৯০, ১৮৫ জন। ক্যালিফোর্নিয়ার রোজ বোলের সেই ফাইনালে চীনকে টাইব্রেকারে হারিয়েছিলো যুক্তরাষ্ট্র।

এবারের আসরে একই গ্রুপে ছিলো ভারত ও অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারায় ভারত। সেটি ছিলো গ্রুপ পর্বে ভারত-অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচ। এরপর গ্রুপ পর্বের বাকী তিন ম্যাচ জিতে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠে ভারত।

সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিলো ইংল্যান্ড। ‘বি’ গ্রুপে ৪ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থান দখল করে ইংলিশরা। তাই গ্রুপ রানার্স-আপ হয়ে সেমিতে ভারতের মুখোমুখি হয় ইংল্যান্ড। কিন্তু বৃষ্টির কারনে সেই ম্যাচটি পরিত্যক্ত হয়। আর গ্রুপ পর্বে পয়েন্ট বেশি থাকায় ফাইনালের টিকিট পায় ভারত। তাই হতাশায় নিমজ্জিত হয়ে বিশ্বকাপ শেষ করতে হয় ইংল্যান্ড।

ভারতের কাছে হারের পর গ্রুপ পর্বে পরের তিন ম্যাচ জিতে সেমিফাইনালে উঠে অস্ট্রেলিয়া। শেষ চারের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকাকে ৫ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মত ফাইনালে উঠে অস্ট্রেলিয়া।

ফাইনাল নিয়ে ল্যানিং বলেন, ‘ফাইনাল ম্যাচটি অনেক বেশি কঠিন হবে। ভারত খুবই ভালো দল। পুরো আসরেই তারা দুর্দান্ত ক্রিকেট খেলেছে। তবে ফাইনালে যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা প্রস্তুত। শিরোপা ধরে রাখাই আমাদের প্রধান লক্ষ।’

ভারতের অধিনায়ক কাউর বলেন, ‘প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনাল। চাপ না নিয়ে ফাইনাল উপভোগ করা উচিত এবং নিজেদের সেরাটা দিতে হবে। আগের ম্যাচগুলো এখন আমাদের কাছে স্মৃতি। ফাইনালের দিনটি নতুন, নতুনভাবে সবকিছু শুরু করতে হবে। প্রথম বল থেকে সেরা ক্রিকেট খেলতে হবে।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *