ছবি:আইসিসি, সংগৃহীত।

আগামীতে ২০ দল নিয়ে টি-২০ বিশ্বকাপ আয়োজনে আগ্রহী আইসিসি

লন্ডন, ১৩ জানুয়ারি, ২০২০ : বিতর্কিত চার দিনের টেস্ট নিয়ে নির্বাহী কমিটির বৈঠকে আলোচনার চুড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়নত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন নতুন করে টি-২০ বিশ্বকাপের দল সংখ্যা বাড়ানোর বিষয়টিও বিবেচনা করতে যাচ্ছে সংস্থাটি। ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী ২০২৩ থেকে ২০৩১ সাল সময়ে ২০টি দল নিয়ে টি-২০ বিশ্বকাপ ক্রিকেট আয়োজনের উদ্যোগ নিতে যাচ্ছে আইসিসি।

বর্তমানে ১৬টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে টি-২০ বিশ্বকাপ। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসতে যাওয়া আসরেও সেটি অব্যাহত থাকবে। রিপোর্ট অনুযায়ী দল সংখ্যা ২০টিতে উন্নীত করার ক্ষেত্রে আইসিসি দুটি বিষয়কে গুরুত্ব দিচ্ছে। এর প্রথমটি হচ্ছে ২০ দলের সবকটিই একযোগে টুর্নামেন্টের শুরু থেকে প্রতিদ্ব›িদ্বতায় নামবে। ৫টি করে দল নিয়ে চার গ্রæপের সাদামাটা ফর্মেটেই আয়োজন করা হবে টুর্নামেন্ট। সেখান থেকে শীর্ষস্থানীয় দলগুলো নকআউট পর্বে উন্নীত হবে।

দ্বিতীয়টি, বর্তমান টি-২০ বিশ্বকাপের মত দুই ভাগে বিভক্ত হয়ে দলগুলো টুর্নামেন্টে অংশ নিবে। শীর্ষ দলগুলো টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে যুক্ত হবে। আর সহযোগী দেশের দলগুলো প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বে উন্নীত হবে।

এতে বলা হয়, এভাবেই যক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে চায় আইসিসি। টি-২০ বিশ্বকাপে যদি দলসংখ্যা ২০টিতে উন্নীত করা যায় তবে সেখানে যুক্তরাস্ট্রের যুক্ত হওয়ার সুযোগ সৃস্টি হবে। রিপোর্ট অনুযায়ী টি-২০ ও ওয়ানডে ফর্মেটের নতুন চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট আয়োজনের বিষয়টিও ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যেখানে অংশগ্রহনের সুযোগ পাবে নির্বাচিত দলগুলো।

আগামী মার্চে আইসিসির পরবর্তী নির্বাহী কমিটির বৈঠক আযোজনের কথা রয়েছে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *