আফগানিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট জয় ,ছবিঃটুইটার।

আফগানিস্তানকে সহজেই হারালো ওয়েস্ট ইন্ডিজ

লখনৌ , ২৯ নভেম্বর, ২০১৯ : ব্যাটিং-বোলিং অলরাউন্ড নৈপুণ্যে সিরিজের এক মাত্র টেস্টে আফগানিস্তানকে নাস্তানাবুদ করেছে ওয়েস্ট ইন্ডিজ। একমাত্র টেস্টে ২ দিন ৬২ মিনিট স্থায়ী ম্যাচে আফগানিস্তানকে ৯ উইকেটের বড় ব্যবধানে এক ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো ক্যারিবীয়রা। টেস্ট ইতিহাসে নিজেদের চতুর্থ ম্যাচে দ্বিতীয় হারের স্বাদ নিলো আফগানরা। একমাত্র টেস্টের আগে তিন ম্যাচে ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজ এবং তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো আফগানিস্তান।

দ্বিতীয় দিন শেষেই জয়ের মঞ্চ সাজিয়ে রেখেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয় দুই স্পিনার রাকিম কর্নওয়াল ও রোস্টন চেজের স্পিন বিষে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১০৯ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল আফগানরা। ফলে মাত্র ৩ উইকেট হাতে নিয়ে ১৯ রানে এগিয়ে ছিলো আফগানরা। তাই নিশ্চিত জয়ের দ্বারপ্রান্তেই ছিল ওয়েস্ট ইন্ডিজ।

তৃতীয় দিন সকালে বাকী ৩ উইকেট থেকে মাত্র ১১ রান যোগ করে দলীয় ১২০ রানে গুটিয়ে যায় আফগানিস্তানের দ্বিতীয় ইনিংস।

দিনের খেলা শুরুর পর মাত্র ২৯ মিনিট টিকতে পারে আফগানদের লোয়ার-অর্ডার ব্যাটসম্যানরা। ম্যাচ জয়ের জন্য মাত্র ৩১ রানের টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ।

আগের দিন ২ রানে অপরাজিত থাকা আফগান উইকেটরক্ষক আফসার জাজাই আজ শেষ ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত ৭ রানে থামেন আউট হন। তার আগে অধিনায়ক রশিদ খান ও পেসার ইয়ামিন আহমাদজাই ১ রান করে আউট হন।

আজ পতন হওয়া আফগানিস্তানের ৩ ব্যাটসম্যানকেই শিকার করেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। এছাড়া আগের দিন কর্নওয়াল-চেজ ৩টি করে উইকেট নিয়েছিলেন।

ম্যাচ জয়ের জন্য মাত্র ৩১ রানের টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ। অবিচ্ছিন্ন থেকেই টার্গেট স্পর্শ করার পরিকল্পনা ছিলো ক্যারিবীয় দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেলের। কিন্তু দলীয় ২২ রানে ব্র্যাথওয়েটকে বিদায় দেন আফগানিস্তানের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা বাঁ-হাতি স্পিনার প্রথম ইনিংসে ৭৪ রানে ৫ উইকেট শিকার করা আমির হামযা। ব্রার্থওয়েট ৮ রানে আউট হন।

এরপর শাই হোপকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের স্বাদ দেন ক্যাম্পবেল। ক্যাম্পবেল ১৯ ও হোপ ৬ রানে অপরাজিত থাকেন।

ম্যাচ সেরা হয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অফ-স্পিনার ১৪৬ কেজি ওজনের দীর্ঘ দেহী কর্নওয়াল। ম্যাচে ১২১ রানের বিনিময়ে ১০ উইকেট শিকার করেন ৬ ফুট ৪ ইঞ্চির কর্নওয়াল।

সংক্ষিপ্ত স্কোর (টস-ওয়েস্ট ইন্ডিজ) :

আফগানিস্তান : ১৮৭ ও ১২০, ৪৩.১ ওভার
আহমাদি- ৬২
জাদরান- ২৩
জামাল -১৫
চেজ- ৩/১০

ওয়েস্ট ইন্ডিজ : ২৭৭ ও ৩৩/১, ৬.২ ওভার
ক্যাম্পবেল -১৯*
ব্রার্থওয়েট- ৮
হামযা- ১/৫

ফল : ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : রাকিম কর্নওয়াল (ওয়েস্ট ইন্ডিজ)।
সিরিজ : এক ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতলো ওয়েস্ট ইন্ডিজ।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *