এ্যান্ড্রু বালবির্নি ,ছবিঃসংগৃহীত।

আয়ারল্যান্ড টেস্ট-ওয়ানডে অধিনায়কত্ব পেলেন বালবির্নি

ডাবলিন, ৮ নভেম্বর, ২০১৯  : আয়ারল্যান্ড ক্রিকেট দলের টেস্ট ও ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পেলেন ডান-হাতি ব্যাটসম্যান এ্যান্ড্রু ব্যালবির্নি। দীর্ঘদিন জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করা উইলিয়াম পোর্টারফিল্ড সরে দাঁড়ালে তার জায়গায় আইরিশদের টেস্ট-ওয়ানডে দলের নেতৃত্ব পান ব্যালবির্নি। আয়ারল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে আজ এ কথা জানানো হয়েছে।

ট্রেন্ট জনসনের জায়গায় ২০০৮ সালে আয়ারল্যান্ড দলের অধিনায়ক হন পোর্টারফিল্ড। এরপর দলকে ১১৩ ওয়ানডেতে ও ৫৬টি টি-২০ ম্যাচে নেতৃত্ব দেন তিনি। এছাড়া আয়ারল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট অধিনায়কও পোর্টারফিল্ড। পোর্টারফিল্ডের অধীনে ৫০ ওয়ানডে জয়-৫৫টিতে হার, টি-২০তে ২৬টি করে জয়-হার ও এখন পর্যন্ত হওয়া দু’টি টেস্টে হারের স্বাদ নেয় আয়ারল্যান্ড।

আগামী বছর আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগকে সামনে রেখে নতুন অধিনায়কের মানিয়ে নেয়ার জন্য নিজের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান ৩৫ বছর বয়সী পোর্টারফিল্ড। তিনি বলেন, ‘ক্রিকেট আয়ারল্যান্ডের সাথে পরামর্শে করে আমি মনে করেছি, এখনই অধিনায়কত্ব ছাড়ার সেরা সময়। আগামী গ্রীস্মে ওয়ানডে লিগ শুরুর আগে নিজেকে মানিয়ে নেয়ার সময় পাবে ব্যালবির্নি।’

আয়ারল্যান্ডের পঞ্চম ওয়ানডে ও দ্বিতীয় টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন ২৮ বছর বয়সী ব্যারবির্নি। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। ওয়ানডে দিয়ে অভিষেকের পর এখন অবধি ৩ টেস্টে ১৪৬ রান, ৬৪টি ওয়ানডেতে ১৮১৩ রান ও ৩৭টি টি-২০ ম্যাচে ৭৯০ রান করেছেন ব্যারবির্নি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *