জোফরা আর্চার ,ছবি: সংগৃহীত।

আর্চারের ভুলে বিশাল আর্থিক ক্ষতি হতে পারত : গাইলস

করোনাভাইরাসের জৈব সুরক্ষা নিয়ম ভঙ্গ করায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর তিন ঘন্টা আগে দল থেকে বাদ পড়েন ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার। নিয়ম ভঙ্গ করায় আর্চারকে এমন শাস্তি দেয় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে আর্চারের এমন ভুলে ইসিবিকে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়তে হতো বলেন জানান জাতীয় দলের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক স্পিনার অ্যাশলে গাইলস।

তিনি বলেন, আর্চার যা করেছে, তা ঠিক হয়নি। তার ভুলের জন্য আমাদের সকল আয়োজন ভেস্তে যেত। বোর্ডকে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়তে হতো।

টিম বাসে সতীর্থদের সাথে একত্রে ভ্রমণ করাটা ঝুঁকিপূর্ণ হওয়ায়, ক্রিকেটারদের ব্যক্তিগত গাড়িতে ভ্রমণের সুযোগ দিয়েছিল ইসিবি। কিন্তু আর্চার সেখানেই ঝামেলা করলেন।

প্রথম টেস্টের ভেন্যু সাউদাম্পটন থেকে দ্বিতীয় টেস্টের স্টেডিয়াম ম্যানচেস্টার আসার পথে ব্রাইটনে নিজের বাসায় পরিবারের সাথে সময় কাটিয়ে দলের সঙ্গে যোগ দেন আর্চার। কিন্তু তাতে সিরিজের সাথে জড়িত খেলোয়াড়, স্টাফ, কর্মকর্তা ও সংশ্লিষ্ট সবাইকেই ঝুঁকিতে ফেলেন আর্চার। কারন বাসায় থাকার সময় পরিবারের সদস্যদের সংস্পর্শে এসেছিলেন তিনি। পরে দ্রুতই করোনা পরীক্ষা করান আর্চার। তার ফলও নেগেটিভ আসে।

তাই করোনা নিয়ম ভঙ্গ করায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েন ডান-হাতি পেসার আর্চার। তিনি দলের সাথে থাকলে, সিরিজের পুরো আয়োজনে বড় আর্থিক ক্ষতি হতো ইসিবির। গাইলস বলেন, ‘এই ঘটনায় ভয়াবহ অবস্থা তৈরি হতো।

আর্চারের এই ভুলের কারনে ১০ মিলিয়ন পাউন্ড ক্ষতি হতে পারতো। আমার মনে হয় না, আর্চার বুঝতে পেরেছিল এটির সম্ভাব্য ধাক্কা কতটা তীব্র হতে পারে। আমরা সবকিছু পরিষ্কার করেই বলেছিলাম সকলকে। কিন্তু সে বুঝেনি। সকল ভুল ঘটনারই ফল ভোগ করতে হয়, তাকেও পেতে হচ্ছে। আমরা একটি প্রক্রিয়ার ভেতর দিয়ে যাব। শৃঙ্খলা নিয়ে আমাদের সকলকে ভাবতে হবে এবং তা বজায় রাখতে হবে।’

শৃঙ্খলা ভঙ্গ করায় শাস্তি পেয়েছেন আর্চার। শাস্তি পাবার পর এক বিবৃতি দিয়ে সকলের কাছে ক্ষমা চান তিনি। শাস্তি দিলেও বোর্ডকে পাশে পাচ্ছেন আর্চার। এ ব্যাপারে গাইলস বলেন, ‘এই ঘটনায় শাস্তির পাশাপাশি সমর্থনও গুরুত্বপূর্ণ। আমরা সবাই ভুল করি, সেও করেছে।। আশা করছি, এই ভুল থেকে শিখবে। আমরা তাকে সর্বদা সমর্থন দিব এবং তার পাশে থাকবো। এই প্রথমবার সে এমন কিছু সে করল। বিষয়টি এভাবেই ভাবতে হবে আমাদের।’

এরপর আর্চারের প্রশংসাও করেন গাইলস, ‘সে দারুন খেলোয়াড়। কঠোর পরিশ্রম করে এবং দলের বড় সম্পদ। এই ঘটনায় সে ভুল করেছে ও ক্ষমাও চেয়েছে। তার বয়স কম, তরুণরা ভুল করতেই পারে। তাকে এখান থেকে শিখতে হবে। আশা করি, সে সব কিছু শুধরে নিবে।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *