জোফরা আর্চার ,ছবি: সংগৃহীত।

আর্চারের সাথে বর্ণবাদী আচরণের জন্য ২০২২ সাল পর্যন্ত নিষিদ্ধ দর্শক

অকল্যান্ড, ১৫ জানুয়ারি ২০২০  : গত নভেম্বরে মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টের শেষ দিন ইংল্যান্ডের অলরাউন্ডার জোফরা আর্চারকে বর্ণবাদি মন্তব্য করেছিলেন গ্যালারিতে থাকা এক দর্শক। এতেই ফেঁসে গেলেন সেই দর্শক। পুলিশি তদন্তের মাধ্যমে ঐ দর্শকের বর্ণবাদী আচরণ প্রমাণ হয়। তাই তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

২০২২ সাল পর্যন্ত ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো ম্যাচেই গ্যালারিতে থাকতে পারবেন না অকল্যান্ডের ২৮ বছর বয়সী ঐ ক্রিকেটপ্রেমি। পাশাপাশি তাকে মৌখিকভাবে সতর্কও করে দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার শর্ত ভঙ্গ করলে তার বিপক্ষে আইনি ব্যবস্থাও নেওয়া হবে বলেও জানিয়ে বোর্ড।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের শেষ দিনে ইনিংস হার এড়ানোর লক্ষ্যে ব্যাটিং করছিলো ইংল্যান্ড। ২৬২ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশরা। দশ নম্বরে ব্যাট হাতে নেমেছিলেন আর্চার। ৫০ বলে ৩০ রানের ইনিংস খেলেন তিনি। আউট হয়ে ফেরার সময়ে তাকে লক্ষ্য করে গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য করেন ঐ সমর্থক।

ইনিংস ও ৬৫ রানে ম্যাচ হারের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ঐ সমর্থকের বিপক্ষে অভিযোগ তুলে ধরেন আর্চার, ‘আজ (ম্যাচের পঞ্চম দিন, ২৫ নভেম্বর) বর্ণবাদী মন্তব্যে আমি খুব বিরক্ত হয়েছি। ব্যাট শেষে আউট হয়ে ফিরে যাবার সময় আমাকে বর্ণবাদি মন্তব্য শুনতে হয়। পুরো সপ্তাহজুড়ে মাঠে দর্শকের উপস্থিতি দারুন ছিল, শুধু ওই ব্যক্তিটি ছাড়া। বার্মি-আর্মিরা বরাবরের মতোই আমাদের পাশে ছিল।’

আর্চারের টুইটে তখনই তার ক্ষমা চান নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট।

অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করে স্থানীয় পুলিশ। সিসিটিভি ফুটেজ, অডিও রেকর্ডিং, অন্য দর্শকদের সাক্ষাৎকার ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে পাওয়া তথ্য নিয়ে কাজ করে স্থানীয় পুলিশ। দোষী ব্যক্তিকে খুঁজে বের করতে সহায়তায় করায় স্থানীয় পুলিশ ও অন্যান্যদের ধন্যবাদ জানান নিউজিল্যান্ড ক্রিকেটের মুখপাত্র অ্যান্থনি ক্রামি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *