আসগর , ছবি : সংগৃহীত।

আসগরকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দিলো আফগানিস্তান

কাবুল, ৫ এপ্রিল ২০১৯  : দেশের সবচেয়ে অভিজ্ঞ অধিনায়ক আসগর আফগানকে তিন ফরম্যাটের দায়িত্ব থেকেই সরিয়ে দিলো আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। অর্থাৎ আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের কোন ফরম্যাটেরই অধিনায়ক থাকছেন না আসগর। তার জায়গায় টেস্ট ফরম্যাটে রহমত শাহকে, রশিদ খানকে টি-২০ ও গুলবাদিন নাইবকে ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক করেছে এসিবি। এছাড়া তিন ফরম্যাটের সহ-অধিনায়কদের নামও ঘোষনা করেছে এসিবি। টেস্টে হাসমতউল্লাত শাহিদি, ওয়ানডেতে রশিদ ও টি-২০তে শফিকুল্লাহ শফিক সহ-অধিনায়ক হয়েছেন।
২০১৫ সালের এপ্রিলে আফগানিস্তান দলের অধিনায়ক হন আসগর। অলরাউন্ডার মোহাম্মদ নবীর পরিবর্তে দায়িত্ব পান তিনি। অধিনায়কত্ব থেকে সড়ে যাবার আগ পর্যন্ত দলকে নেতৃত্ব দিয়ে ৫৬ ওয়ানডেতে ৩১টি জয় ও ৪৬ টি-২০ ম্যাচে ৩৭টি জয় এনে দেন আসগর। এছাড়াও আফগানিস্তানের অভিষেক টেস্টসহ দু’টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। অবশ্য এখন পর্যন্ত দু’টিই টেস্ট খেলেছে আফগানিস্তান। ভারতের বিপক্ষে প্রথমটি হারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে পরের টেস্টটি জিতে নেয় আফগানরা। ২০০৯ সাল থেকে আফগানিস্তান দলের নিয়মিত সদস্য আসগর। ২ টেস্টে ১০৩ রান, ৯৯ ওয়ানডেতে ২০১৩ রান ও ৫৯টি-২০তে ১০৫৬ রান করেছেন ৩১ বছর বয়সী আসগর।
ওয়ানডে দলের অধিনায়কত্ব পাওয়ায় আগামী ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার ২৮ বছর বয়সী নাইব। দেশের হয়ে নাইবের ৫২টি ওয়ানডে ও ৩৮টি টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ওয়ানডেতে ৫টি হাফ-সেঞ্চুরিতে ৮০৭ রান ও ৪০ উইকেট এবং টি-২০তে ১টি হাফ-সেঞ্চুরিতে ৪৩২ রান ও ৯ উইকেট শিকার রয়েছে তার।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *