ছবিঃ ভারত বনাম ইংল্যান্ড।

ইংল্যান্ডের বিপক্ষে প্রতিশোধ নিতে চায় ভারত

প্রথম টেস্টে সফরকারী ইংল্যান্ডের কাছে বিশাল ব্যবধানে পরাজিত হবার পর এখন প্রতিশোধের অপেক্ষায় রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সিমিত দর্শক উপস্থিতিতে শনিবার শুরু হতে যাচ্ছে দুই দলের মধ্যকার চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।

প্রথম টেস্টে জো রুটের নেতৃত্বাধীণ ইংলিশরা স্বাগতিক ভারতকে ২২৭ রানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে চার ম্যাচের সিরিজে। ওই জয়ে তারা এক লাফে পৌঁছে গেছে আইসিসি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলের শীর্ষে।

প্রথম টেস্টে পরাজয়টি ছিল স্বাগতিক ভারতের জন্য দু:খজনক হার। কারণ এর আগে অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজ নিয়েই দেশে ফিরেছে ভারতীয়রা। এছাড়া পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে দলে ফিরেছেনন অধিনায়ক বিরাট কোহলি।

অবশ্য চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টে দর্শক প্রবেশের অনুমতি দেয়ার ফলে তাদের সমর্থনপুষ্ট হয়েই ইংলিশদের মোকাবেলা করবে স্বাগতিক ভারত। ২০১৯ সালের অক্টোবরের পর এই প্রথম সিমিত আকারের হলেও দর্শকদের উপস্থিতিতে নিজ মাঠে নামতে যাচ্ছে কোহলির দল। তবে সফরকারী ইংলিশদের সমর্থক গোষ্ঠি ‘বার্মি আর্মির কি পরিমান সদস্য সেখানে হাজির থাকবেন তা এখনো পরিস্কার নয়।

চেন্নাইয়ে নিজের শততম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমে ম্যাচ জয়ী ২১৮ রানের অসাধারণ এক ইনিংস খেলা সফরকারী দলের অধিনায়ক জো রুট অবশ্য বলেছেন যে তিনি তার সমর্থকদের মিস করবেন। তবে মাঠে দর্শক উপস্থিতি টেস্ট ক্রিকেট নান্দনিকতার উন্নতি ঘটাবে।

-চাপে কোহলি –

স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলি ‘কঠিন লড়াইয়ের’ প্রত্যয় জানালেও চাপেই থাকতে হচ্ছে তাকে। কারণ এই নিয়ে তার নেতৃত্বে ভারত টানা চার ম্যাচে পরাজিত হয়েছে। যেখানে নিউজিল্যান্ডের কাছে হারা দুটি টেস্ট ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি রয়েছে। ওই ম্যাচে পরাজিত হবার পর নিজের কন্যা সন্তানের জন্মগ্রহন উপলক্ষে অস্ট্রেলিয়া ছেড়ে দেশে ফিরেছিলেন কোহলি। তার অনুপস্থিতিতে ঘুরে দাঁড়ায় ভারত এবং পরের দুটি টেস্টে জয়লাভের মাধ্যমে সিরিজ নিশ্চিত করে সফরকারীরা।

আসন্ন দ্বিতীয় টেস্টের আগে স্বাগতিক শিবিরে কয়েকটি পরিবর্তন হতে পারে। তবে দেশটির কিংবদন্তী ব্যাটসম্যান শুনিল গাভাস্কার বলেছেন সেখানে কাউকে বাদ দেয়ার প্রয়োজন নেই। তিনি বলেন,‘ আমি মনে করিনা দলে বেশী পরিবর্তনের প্রয়োজন আছে। তাতে দলের মধ্যে আতঙ্ক ছড়াবে। আর দলে আতঙ্ক ছড়ানো উচিৎ নয়। এটি বেশ ভাল দল। তারপরও দলটি হেরে গেছে। এমনটি ঘটতেই পারে।’

প্রথম ম্যাচে বাঁ-হাতি বোলার শাহবাজ নাদিমের বোলিংয়ের সমারেলাচনা করেছেন কোহলি। তার সমালোচনা থেকে বাদ পড়েননি সতীর্থ স্পিনার ওয়াশিংটন সুন্দরও।

-ইংল্যান্ডের রয়েছে বিকল্প অস্ত্র-

ইংল্যান্ডের হয়ে জস বাটলারের পরিবর্তে উইকেট রক্ষকের দায়িত্ব নিতে পারেন বেন স্টোকস। করোনা মহামারিতে রোটেশন পদ্ধতির অংশ হিসেবে বাটলার ১ম টেস্টে খেলেই ভারত সফরের সমাপ্তি টেনেছেন। পেস বোলিংয়েও ইংলিশদের রয়েছে বিকল্প ব্যবস্থা। সেখানে কমে যেতে পারে জেমস এন্ডারসন নির্ভরতা। এন্ডারসন প্রথম টেস্টে নিয়েছেন তিনটি গুরুত্বপুর্ন উইকেট।

তারপরও ৩৮ বছর বয়সি এই রিভার্স সুইপ বিশেষজ্ঞের পরিবর্তে একাদশে সুযোগ পেতে পারেন আরেক বিপজ্জনক পেসার স্টুয়ার্ট ব্রড। তাকে ইতোমধ্যেই অনুশীলনেও দেখা গেছে।

রুট বলেন,‘ আমাদের বিকল্প ব্যবস্থা আছে। আর এটিই হচ্ছে এই শীতে এগিয়ে যেতে আমাদের আসল সৌন্দর্য্য। আমরা চাই আমাদের খেলোয়াড়দের দেখেশুনে রাখতে এবং ফিটনেস নিয়েই তাদের মাঠে নামাতে, যাতে তারা নিজেদের সামর্থ্যের শতভাগ দিতে পারে। তাই এটি খুবই গুরুত্বপুর্ন।’

এই সিরিজের ফলের ভিত্তিতে নির্ধারিত হবে নতুন শুরু হওয়া বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশীপের দ্বিতীয় ফাইনালিস্ট। কারণ ইতোমধ্যে ১ম দল হিসেবে ফাইনালে খেলার ছাড়পত্র পেয়ে গেছে নিউজিল্যান্ড। আগামী জুনে ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত হবে এই ফাইনাল। প্রথম ম্যাচে পরাজয়ের কারণে ভারত ইতোমধ্যে নেমে গেছে টুর্নামেন্টের পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে। তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

Social Share

2 Comments

  1. Hello mates, its wonderful article on the topic of cultureand completely defined, keep it up all the time.| Sorcha Marv Randene

  2. Curabitur sit amet mauris. Morbi in dui quis est pulvinar ullamcorper. Nulla facilisi. Integer lacinia sollicitudin massa. Cras metus. Fay Feliks Barri

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *