ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো নিউজিল্যান্ড

হ্যামিল্টন, ৩ ডিসেম্বর, ২০১৯ : হ্যামিল্টন টেস্টের পঞ্চম ও শেষ দিন জোড়া সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেইলর। দু’জনের সেঞ্চুরির পর ড্র’তে শেষ হলো সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এই টেস্ট ড্র হওয়ায় দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো স্বাগতিক নিউজিল্যান্ড। কারন মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ৬৫ রানের ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে অধিনায়ক জো রুটের ২২৬ ও ররি বার্নসের ১০১ রানের সুবাদে প্রথম ইনিংসে ৪৭৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ১০১ রানের লিড পায় ইংলিশরা। চতুর্থ দিন ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষে দ্বিতীয় ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। দিন শেষে ২ উইকেটে ৯৬ রান তুলে কিউইরা। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ৫ রানে পিছিয়ে ছিলো স্বাগতিকরা। উইলিয়ামসন ৩৭ ও টেইলর ৩১ রানে অপরাজিত ছিলেন।

ম্যাচের পঞ্চম ও শেষ দিন ব্যাট হাতে নিজেদের ইনিংস বড় করছিলেন নিউজিল্যান্ডের দুই অপরাজিত ব্যাটসম্যান উইলিয়ামসন ও টেইলর। লিড নিয়ে ম্যাচকে ড্র’তে শেষ করার পরিকল্পনায় ছিলেন উইলিয়ামসন ও টেইলর। এমন অবস্থায় প্রথম সেশনে কোন উইকেট পড়তে দেননি দু’জনে। ফলে ২ উইকেটে ২১১ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যায় নিউজিল্যান্ড। এসময় উইলিয়ামসন ৯৬ ও টেইলর ৮৪ রানে অপরাজিত ছিলেন।

বিরতি থেকে ফিরে ৭৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২১তম সেঞ্চুরির স্বাদ নেন উইলিয়ামসন। ইংল্যান্ড দলপতি রুটকে বাউন্ডারি মেরে প্রতিপক্ষের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরির স্বাদ নেন উইলিয়ামসন। তখন সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন টেইলর। কিন্তু উইলিয়ামসনের সেঞ্চুরির এক ওভার পরই আকাশ মেঘলা হতে থাকে। এ অবস্থায় রুটের উপর চড়াও হন টেইলর। ৭৫তম ওভারের দ্বিতীয় বলে চার ও পরের দু’বলে ছক্কা মেরে টেস্ট ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি পূর্ণ করেন টেইলর। তার সেঞ্চুরির পরই বৃষ্টির কারনে বন্ধ হয়ে যায় খেলা। দীর্ঘক্ষণ খেলা বন্ধ থাকার পর দিনের খেলার ইতি টানেন আম্পায়াররা। ফলে ম্যাচটি ড্র’তে শেষ হয়। আজ সর্বমোট ৪১ ওভার খেলা হয়।

উইলিয়ামসন ২৩৪ বলে ১০৪ ও টেইলর ১৮৬ বলে ১০৫ রানে অপরাজিত থাকেন। দু’জনই ১টি করে চার মারেন। টেইলরের ইনিংসে ২টি ছক্কাও ছিলো। এই ইনিংস খেলার পথে টেস্ট ক্যারিয়ারে সাত হাজার রানও পূর্ণ করেন টেইলর। তৃতীয় উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ২১৩ রান করেন উইলিয়ামসন ও টেইলর। ইংল্যান্ডের পক্ষে ১টি করে উইকেট নিয়েছেন স্যাম কারান ও ক্রিস ওকস। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের জো রুট। সিরিজ সেরা হন নিউজিল্যান্ডের নিল ওয়াগনার।

সংক্ষিপ্ত স্কোর (টস-ইংল্যান্ড) :

নিউজিল্যান্ড : ৩৭৫ ও ২৪১/২, ৭৫ ওভার
উইলিয়ামসন -১০৪*
টেইলর- ১০৫*
ওকস -১/১২

ইংল্যান্ড : ৪৭৬/১০, ১৬২.৫ ওভার
রুট -২২৬
বার্নস -১০১
ওয়াগনার- ৫/১২৪

ফলাফল: ড্র।
ম্যাচ সেরা : জো রুট (ইংল্যান্ড)।
সিরিজ সেরা : নিল ওয়াগনার (নিউজিল্যান্ড)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো নিউজিল্যান্ড।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *