ছবি : আয়ারল্যান্ড বনাম ইংল্যান্ড।

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপ সুপার লিগ

আগামী ৩০ জুলাই থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। এ সিরিজ দিয়েই পথচলা শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের সুপার লিগের প্রথম আাসর। আজ এক বিবৃতিতে এমনটি জানিয়েছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

করোনাভাইরাস প্রতিরোধ

করোনাভাইরাস প্রতিরোধ

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অংশ গ্রহনকারী দল নির্বাচনের জন্য আইসিসি বিশ্বকাপ সুপার লিগের নিয়ম করেছে। নিয়মনুযায়ী আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ ১২ দলের সঙ্গে ২০১৫-১৭ মৌসুমের সুপার লিগের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসকে নিয়ে মোট ১৩ দলকে নিয়ে হবে ওয়ানডে সুপার লিগ।

হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে ৪টি করে মোট ৮টি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বিশ্ব ক্রিকেটের দলগুলো। আয়োজক ভারত সরাসরি খেলবে বিশ্বকাপে। এছাড়াও এই লিগের শীর্ষ সাত দল সরাসরি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ খেলার সুযোগ পাবে।

বিবৃতিতে আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালার্ডিস বলেন, ‘এই লিগের মাধ্যমে আগামী তিন বছর ওয়ানডে ক্রিকেটে বাড়তি মাত্রা যোগ হবে। কেননা এর সঙ্গে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ জড়িত। করোনার কারনে গত সপ্তাহে ২০২৩ সালের বিশ্বকাপটি সে বছরের শেষের দিকে আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে যেসব সিরিজ স্থগিত হয়েছে, সেগুলো আয়োজন করতেই এমন সিদ্বান্ত। এখন আমরা মাঠের খেলার মাধ্যমেই বাছাইয়ের সিদ্ধান্ত নিতে পারব, এটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’

ভারতে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ হবার কথা ছিলো ফেব্রুয়ারি-মার্চে। কিন্তু করোনাভাইরাসের কারণে যা হবে অক্টোবর-নভেম্বর মাসে। এমনকি এ বছরের টি-২০ বিশ্বকাপ এক বছর পিছিয়ে গেছে। সেই সাথে এ বছরের ও আগামী বছরের টি-২০ বিশ্বকাপের সূচিতেও পরিবর্তন আনা হয়েছে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *