জাতীয় ক্রিকেট লীগ ,ছবিঃসংগৃহীত।

ইনিংস ব্যবধানে জিতলো ঢাকা বিভাগ

ঢাকা, ৫ নভেম্বর, ২০১৯  : তাইবুর রহমান, শুভাগত হোম ও নাদিফ চৌধুরির সেঞ্চুরির সাথে বোলাদের দুর্দান্ত নৈপুন্যে ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ফিরতি পর্বের প্রথম স্তরের ম্যাচে রাজশাহী বিভাগকে আজ ইনিংস ও ৪ রানের ব্যবধানে হারিয়েছে ঢাকা বিভাগ।

প্রথম ইনিংসে রাজশাহী বিভাগের ২৩০ রানের জবাবে তাইবুর ১০২, শুভাগত ১০৪ ও নাদিফ চৌধুরির অপরাজিত ১০১ রানে ৭ উইকেটে ৪৭৫-এ নিজেদের ইনিংস ঘোষণা করে ঢাকা। ফলে প্রথম ইনিংসে ২৪৫ রানের লিড পায় ঢাকা। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ৭৭ রান করেছিলো রাজশাহী বিভাগ। তৃতীয় দিন শেষে ৭ উইকেট হাতে নিয়ে ১৬৮ রানে পিছিয়ে ছিলো রাজশাহী। ইনিংস হার এড়াতে আরও ১৬৮ রান করতে হতো তাদের। কিন্তু চতুর্থ ও শেষ দিন বাকী ৭ উইকেটে আরও ১৬৪ রান যোগ করে ২৪১ রানেই গুটিয়ে যায় রাজশাহী। ফলে ইনিংস ব্যবধানে ম্যাচ জিতে নেয় ঢাকা।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রাজশাহীর পক্ষে জুনায়েদ সিদ্দিকী ৪১ ও নাজমুল হোসেন শান্ত ১৭ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেন। দিনের নবম বলেই প্যাভিলিয়নে ফিরেন জুনায়েদ। কোন রানই যোগ করতে পারেননি তিনি। তবে হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন শান্ত। ৭টি চার ও ১টি ছক্কায় ১২৫ বলে ৫১ রানে থামেন তিনি। অধিনায়ক ফরহাদ হোসেন মারমুখী মেজাজে ইনিংস শুরু করলেও, ২৮ রানের বেশি করতে পারেননি।

দলীয় ১৭৪ রানের মধ্যে তাদের বিদায়ের ফলে চাপে পড়ে যায় রাজশাহী। ৬ উইকেটে ১৭৬ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যায় তারা।

বিরতি থেকে ফিরে উইকেট বাঁচিয়ে রাখার দিকে মনোযোগি হন সাব্বির রহমান ও মুক্তার আলী। রান তোলার কাজ সাড়ছিলেন সাব্বির। তবে সর্তক ছিলেন মুক্তার। অস্টম উইকেটে দু’জনে ১৩১ বল মোকাবেলা করে মাত্র ৩৬ রান যোগ করেন।

দলীয় ২১০ রানে সাব্বির ও ২১৯ রানে মুক্তারকে শিকার করে ঢাকার জয়ের পথ সহজ করে ফেলেন অফ-স্পিনার সাইফ হাসান।

শেষ পর্যন্ত ২৪১ রানে অলআউট হয়ে হার বরণ করে নেয় রাজশাহী। সাব্বির ৩টি চার-ছক্কায় ১০২ বলে ৫৮, মুক্তার ৭৭ বলে ১১ ও সানজামুল ১৭ রান করেন। ঢাকার নাজমুল ও সাইফ ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ঢাকার শুভাগত হোম।

সংক্ষিপ্ত স্কোর :

রাজশাহী বিভাগ :
২৩০/১০, ৮৬.১ ওভার
মুক্তার- ৫৬*
শান্ত -৫৬
সুমন -৩/৪৩

ঢাকা বিভাগ :
৪৭৫/৭ ডি, ১৩৬.১ ওভার
শুভাগত- ১০৪
তাইবুর- ১০২
নাদিফ -১০১*
সানজামুল ৪/১৬২

রাজশাহী বিভাগ :
২৪১/১০, ৯৭.২ ওভার
সাব্বির- ৫৮
শান্ত- ৫১
সাইফ -৩/১৫

ফল : ঢাকা বিভাগ ইনিংস ও ৪ রানে জয়ী।
ম্যাচ সেরা : শুভাগত হোম (ঢাকা বিভাগ)।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *