মুশফিকুর রহিম , ছবিঃসংগৃহীত।

উইজডেনের সেরা টেস্ট একাদশে মুশফিক

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের প্রকাশিত সেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

কিশোর বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর যারা ক্যারিয়ারে দুর্দান্ত পাফরমেন্স করেছেন এবং এখনও করছেন, সেইসব ক্রিকেটারদের নিয়ে এই একাদশ তৈরি করেছে জনপ্রিয় এই ক্রিকেট সাময়িকী উইজডেন। সেই একাদশে আছেন মুশফিক।

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকের। তখন তার বয়স ছিলো ১৭ বছর। এরপর এখন অবধি জাতীয় দলের হয়ে ৭০টি টেস্টে ৭টি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরিতে ৩৬ দশমিক ৪৭ গড়ে ৪৪১৩ রান করেছেন মুশফিক।

এই ৭টি সেঞ্চুরির মধ্যে তিনটি ডাবল-সেঞ্চুরিও করেছেন তিনি।

তাই মুশফিককে দলে নেয়ার ব্যাখ্যাও দিয়েছে উইজডেন। তারা জানায়, ‘এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম।

নিজের ধারাবাহিকতার নিদর্শন স্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ছোট-খাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে।’

উইজডেনের সেরা কিশোর একাদশের একজন হতে পেরে নিজেকে সম্মানিত বোধ করছেন মুশফিক। নিজের ফেসবুক পেইজে সেটি জানিয়েছেন তিনি। মুশফিক লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। এত কিংবদন্তির সঙ্গে এই দলের একজন হতে পারা দারুণ অনুভূতির। উইজডেনের সেরা কিশোর টেস্ট একাদশের অংশ হয়ে আমি সত্যিই সম্মানিতবোধ করছি।’

বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটার এই টেস্ট একাদশে মাত্র দুইজন রয়েছেন। তাদের একজন মুশফিক আর অন্যজন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। বাকী যারা আছেন, তারা বহু আগেই ক্রিকেটকে বিদায় বলেছেন। এই একাদশের অধিনায়ক ১৯৯২ সালে পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খান।

উইজডেনের সেরা কিশোর একাদশ : নিল হার্ভে, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *