জাতীয় ক্রিকেট লীগ ,ছবিঃসংগৃহীত।

উত্তেজনাপূর্ণ ম্যাচে রংপুরকে হারালো খুলনা

ঢাকা, ৫ নভেম্বর, ২০১৯  : রংপুর বিভাগের বিপক্ষে জয়ের জন্য ২০৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৮৭ রানেই নবম উইকেট হারিয়ে ফেলে খুলনা বিভাগ। এ সময় ১ উইকেটে জয় থেকে ১৬ রান দূরে অবস্থান খুলনা। তবে শেষ উইকেটে অবিচ্ছিন্ন ১৬ রানের জুটি গড়ে খুলনাকে দুর্দান্ত এক জয় এনে দেন মঈনুল ইসলাম-আব্দুল হালিম। ফলে ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ফিরতি পর্বের প্রথম স্তরের ম্যাচে রংপুরকে ১ উইকেটে হারায় খুলনা। রংপুরের ছুড়ে দেয়া ২০৩ রানের লক্ষ্যে ৫ উইকেটে ১৩০ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছিলো খুলনা। ফলে ম্যাচটি জিততে চতুর্থ ও শেষ দিনে আরও ৭৩ রান করতে হতো খুলনাকে। আর রংপুর বিভাগের জিততে দরকার ছিলো ৫ উইকেট।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ও শেষ দিন ব্যাট হাতে নামেন মেহেদি হাসান ও জিয়াউর রহমান। ২০৩ রানের লক্ষ্যে খেলতে ৬৮ রানে ৫ উইকেট হারানোর পর অবিচ্ছিন্ন ৬২ রানের জুটি গড়ে দিন শেষ করেছিলো মেহেদি ও জিয়া।
দু’জনই ৩০ রান নিয়ে অপরাজিত ছিলেন।

চতুর্থ ও শেষ দিন মেহেদি ও জিয়া উভয়েই হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ফলে ম্যাচ জয় সময়ের ব্যাপারই ছিলো খুলনার। কিন্তু দলীয় ১৮৪ রানের মধ্যে বিদায় নেন মেহেদি ও জিয়া। প্রথম ইনিংসে ১১৯ রান করা মেহেদি এবার করেন ৫৬ রান। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো।

আর জিয়া ৩টি করে চার-ছক্কায় করেন ৫৩ রান। ষষ্ঠ উইকেট জুটিতে জিয়া মেহেদির কাছ থেকে দল পায় ১০৯ রান।

মেহেদি-জিয়ার গুরুত্বপুর্ন দুই উইকেট শিকার করে রংপুরকে খেলায় ফেরান বাঁ-হাতি স্পিনার সোহরাওয়ার্দি শুভ। গতকাল ৪ উইকেট নিয়েছিলেন তিনি। ফলে আজ দুই ব্যাটসম্যানকে আউট করে ৫ বা ততোধিক উইকেটের কোটা পূর্ণ করেন তিনি।

১৮৪ রানের সপ্তম উইকেট পতনের পর ১৮৭-এর মধ্যে খুলনার দুই টেল-এন্ডারকে তুলে নেন অফ-স্পিনার মাহমুদুল হাসান। ফলে জয় দেখছিলো রংপুর। কারন ১ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য ১৬ রান দরকার ছিলো খুলনার। শেষ ব্যাটসম্যান আব্দুল হালিমক নিয়ে শেষ উইকেটে অবিচ্ছিন্ন ১৬ রানের জুটি গড়ে খুলনাকে দুর্দান্ত এক জয় এনে দেন মঈনুল ইসলাম। আট নম্বরে নামা মঈনুল ১৬ রানে অপরাজিত থাকেন। হালিম অপরাজিত থাকেন ২ রানে। রংপুরের শুভ ৫৫ রানে ৬ উইকেট নেন। তবে ম্যাচ সেরা হয়েছেন খুলনার মেহেদি।

সংক্ষিপ্ত স্কোর :

রংপুর বিভাগ (প্রথম ইনিংস):
২২৪/১০, ৮১.১ ওভার
রিসাদ- ৪২
নাসির -৪০
রাজ্জাক- ৭/৬৯

খুলনা বিভাগ (প্রথম ইনিংস):
২৩৩/১০, ৭১ ওভার
মেহেদি -১১৯
রুবেল- ৩৬*
রবিউল- ৫/৪১

রংপুর বিভাগ (দ্বিতীয় ইনিংস) :
২১১/১০, ৭৬.৫ ওভার
নাসির -৭৬
আরিফুল- ৫৮
রাজ্জাক- ৫/৭১

খুলনা বিভাগ (দ্বিতীয় ইনিংস) :
২০৩/৯, ৬২.৪ ওভার
মেহেদি- ৫৬
জিয়াউর- ৫৩
শুভ- ৬/৫৫

ফল : খুলনা বিভাগ ১ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : মেহেদি হাসান (খুলনা বিভাগ)।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *