ছবি : বাংলাদেশ-পাকিস্তান

এক ম্যাচ হারলেই শীর্ষস্থান হারাবে পাকিস্তান

করাচি, ২৩ জানুয়ারি ২০২০  : কাল থেকে শুরু হওয়া তিন ম্যাচের টি-২০ সিরিজে স্বাগতিক পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলেই র‌্যাংকিং-এর সপ্তমস্থানে উঠবে বাংলাদেশ। ২-১ ব্যবধানে জিতলেও র‌্যাংকিং-এ কোন উন্নতি হবে না টাইগারদের। নবমস্থানেই থাকবে তারা। তবে ৬ রেটিং বাড়বে বাংলাদেশের। কিন্তু এই সিরিজে অন্তত এক ম্যাচ হারলেই শীর্ষস্থান হারাবে পাকিস্তান।

আইসিসি টি-২০ র‌্যাংকিংএ ২৭০ রেটিং নিয়ে বর্তমানে শীর্ষে রয়েছে পাকিস্তান। ২২৭ রেটিং নিয়ে র‌্যাংকিংএ নবমস্থানে বাংলাদেশ। ২৬৯ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাই পাকিস্তানের সাথে অস্ট্রেলিয়ার রেটিং ব্যবধান মাত্র ১।

কাল থেকে শুরু হওয়া সিরিজে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হারলে র‌্যাংকিং-এ সপ্তমস্থানে উঠবে বাংলাদেশ। তখন বাংলাদেশের রেটিং হবে ২৩৭। ফলে অষ্টম ও নবমস্থানে নেমে যাবে যথাক্রমে- আফগানিস্তান ও শ্রীলংকা। আফগান-লংকানদের রেটিং হবে ২৩৬ করে।

পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতলে র‌্যাংকিংএ উন্নতি হবে না বাংলাদেশের। নবমস্থানেই থাকবে তারা। তবে ৬ রেটিং বাড়বে টাইগারদের। তখন রেটিং হবে ২৩৩।

তবে অন্তত ১টি ম্যাচ জিতলে, অর্থাৎ ২-১ ব্যবধানে সিরিজ হারলেও রেটিং বাড়বে বাংলাদেশের। তখন রেটিং হবে ২২৯।

আর পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হলে রেটিং কমবে বাংলাদেশের। তখন তাদের রেটিং হবে ২২৫।

অপরদিকে, শীর্ষস্থান ধরে রাখতে হলে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা ছাড়া কোন উপায় নাই পাকিস্তানের। ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে ২৭১ রেটিং হবে পাকিস্তানের।

২-১ ব্যবধানে সিরিজ জিতলেও শীর্ষস্থান হারাবে পাকিস্তান। ২৬৮ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে নেমে যাবে পাকিস্তান। ২৬৯ রেটিং নিয়ে শীর্ষে উঠবে অস্ট্রেলিয়া।

২-১ ব্যবধানে সিরিজ হারলেও ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে দ্বিতীয়স্থানে থাকবে পাকিস্তান। তবে ইংল্যান্ডের সাথে তাদের রেটিং হবে ২৬৫।

৩-০ ব্যবধানে সিরিজ হারলে তৃতীয়স্থানে নেমে যাবে পাকিস্তান। তখন ২৬২ রেটিং হবে তাদের। দক্ষিণ আফ্রিকারও ২৬২ রেটিং। ভগ্নাংশের হিসেবে এগিয়ে তৃতীয়স্থানে থাকবে পাকিস্তান।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *