নিউজিল্যান্ড ক্রিকেট দল, ছবি: টুইটার।

ওয়েলিংটন টেস্টে চালকের আসনে নিউজিল্যান্ড

ওয়েলিংটন টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১৮৩ রানের বড় লিড পেয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ভারতের ১৬৫ রানের জবাবে ৩৪৮ রান করে কিউইরা। ফলে ১৮৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ১৪৪ রান করেছে ভারত এবং হাতে আছে ৬ উইকেট।

দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে ২১৬ রান করেছিলো নিউজিল্যান্ড। ৫ উইকেট হাতে নিয়ে ৫১ রানে এগিয়ে ছিলো কিউইরা। উইকেটরক্ষক বিজে ওয়াটলিং ১৪ ও কলিন ডি গ্র্যান্ডহোম ৪ রানে অপরাজিত ছিলেন।

তৃতীয় দিনের প্রথম বলেই ভারতের পেসার জসপ্রিত বুমরাহর বলে আউট হন ওয়াটলিং। কিছুক্ষণ পর টিম সাউদির বিদায় নিশ্চিত করে ভারতের সফল পেসার ইশান্ত শর্মা।

২২৫ রানে সপ্তম উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডকে দ্রæত গুটিয়ে দেয়ার স্বপ্ন দেখছিলো ভারত। কিন্তু গ্র্যান্ডহোমের সাথে দুই টেল-এন্ডার অভিষেক ম্যাচ খেলতে নামা কাইল জেমিসন ও ট্রেন্ট বোল্ট ভারতের বোলারদের হতাশায় ফেলেন।

ডি গ্র্যান্ডহোম ৭৪ বলে ৪৩ রান করলেও, জেমিসন ১টি চার ও ৪টি ছক্কায় ৪৫ বলে ৪৪ রান করেন। শেষ ব্যাটসম্যান বোল্ট করেন ৩৮ রান। তার ২৪ বলের ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো। এই তিন ব্যাটসম্যানের দৃঢ়তায় বড় লিড পায় নিউজিল্যান্ড। শেষ ব্যাটসম্যান বোল্টকে শিকার করে টেস্ট ক্যারিয়ারে ১১তমবারের মত পাঁচ উইকেট শিকারের কৃর্তি গড়েন ভারতের পেসার ইশান্ত শর্মা। ৬৮ রানে ৫ উইকেট শিকার করেছেন তিনি।

নিউজিল্যান্ডের অলআউটে মধ্যাহ্ন-বিরতির ডাক দেন অন-ফিল্ড আম্পায়াররা। বিরতির পর দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। এবারও বড় জুটি গড়তে পারেনি ভারতের দুই ওপেনার পৃথ্বী শ ও মায়াঙ্ক আগারওয়াল। দলীয় ২৭ রানে পৃথ্বী প্যাভিলিয়নে ফিরেন। যেখানে তার ব্যক্তিগত অবদান ছিল ১৪ ।

এরপর আগারওয়াল ও চেতেশ্বর পূজারা ৫১ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন। পৃথ্বীর মত পূজারাকেও শিকার করেন নিউজিল্যান্ডের বোল্ট। ৮১ বল খেলে ১১ রান করেন পূজারা। পূজারা ধীরলয়ে খেললেও, রান তোলার কাজ করেছেন আগারওয়াল। তাই অন্যপ্রান্ত দিয়ে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলেন তিনি।

হাফ-সেঞ্চুরির পর দলীয় ৯৬ রানে আগারওয়ালের বিদায় নিশ্চিত করেন সাউদি। ৭টি চার ও ১টি ছক্কায় ৯৯ বলে ৫৮ রান করেন আগারওয়াল।

৩ উইকেট পতনের পর বড় ধাক্কা খায় ভারত। অধিনায়ক বিরাট কোহলি আবারো ব্যর্থ হয়েছেন বড় ইনিংস খেলতে। বোল্টের তৃতীয় শিকার হবার আগে ১৯ রান করেন কোহলি। অধিনায়কের বিদায়ের পর দিনের বাকী সময় অবিচ্ছিন্ন থেকেই শেষ করেছেন আজিঙ্কা রাহানে ও হনুমা বিহারি। রাহানে ২৫ ও বিহারি ১৫ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের বোল্ট ২৭ রানে ৩ উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-নিউজিল্যান্ড) :

ভারত ইনিংস : ১৬৫ ও ১৪৪/৪, ৬৫ ওভার

২য় ইনিংস (ভারত) :

ব্যাটিং :
আগারওয়াল- ৫৮
কোহলি -১৯
পূজারা -১১
রাহানে- ২৫*
বিহারি-১৫*

বোলিং :
বোল্ট- ১৬-৬-২৭-৩
সাউদী-১৫-৫-৪১-১

নিউজিল্যান্ড ইনিংস : ৩৪৮/১০, ১০০.২ ওভার

১ম ইনিংস (নিউজিল্যান্ড):

ব্যাটিং :
উইলিয়ামসন-৮৯
জেমিসন-৪৪
টেইলর-৪৪
গ্র্যান্ডহোমে-৪৩
ব্ল্যান্ডেল-৩০

বোলিং :
ইশান্ত -২২.২-৬-৬৮-৫
অশ্বিন -২৯-১-৯৯-৩

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *