আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ ,ছবি: সংগৃহীত।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতলো আফগানিস্তান

লখনৌ, ১৮ নভেম্বর, ২০১৯  : ডান-হাতি ওপেনার রহমনউল্লাহ গুরবাজের ব্যাটিং নৈপুণ্যে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ২৯ রানে হারিয়েছে আফগানিস্তান। এই জয়ে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো আফগানরা।

লখনৌতে সিরিজ নির্ধারনী ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় আফগানিস্তান। শুরুটা ভালো হয়নি তাদের। ১২ রানেই ২ উইকেট হারায় তারা। ৪৪ রানে তৃতীয় উইকেটের পতন হয় তাদের।

তবে এক প্রান্ত আগলে দলের রানের চাকা ঘুড়িয়েছেন গুরবাজ। তাকে গুরুত্বপূর্ণ সময়ে সঙ্গ দিয়েছিলেন সাবেক অধিনায়ক আসগর আফগান। চতুর্থ উইকেটে ৩৭ বলে ৫০ রানের জুটি গড়েন গুরবাজ ও আসগর।

১টি করে চার-ছক্কায় থামেন আসগর। তবে টি-২০ ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেন গুরবাজ। ৩৭ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করার পর ৭৯ রানে আউট হন তিনি। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইরন পোলার্ডের ডেলিভারিতে আউটের আগে ৫২ বলে ৬টি চার ও ৫টি ছক্কা মারেন গুরবাজ।
গুরবাজের পর নাজিবুল্লাহ জাদরানের ১৪ ও মোহাম্মদ নবীর ১৫ রানে ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রানের লড়াকু পুঁজি পায় আফগানিস্তান। ওয়েস্ট ইন্ডিজের কটরেল-উইলিয়ামস-পল ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজও। এভিন লুইসের ২৪ রানের পর উইকেটরক্ষক শাই হোপ দলের হাল ধরেন। কিন্তু তার সাথে অন্য কেউ বড় জুটি গড়তে পারেননি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১২৭ রান করে ম্যাচ হারে ওয়েস্ট ইন্ডিজ। হোপ ৪৬ বলে ৫২ রান করেন। ১১ রান করে আউট হন শিমরোন হেটমায়ার ও অধিনায়ক পোলার্ড। আফগানিস্তানের নবীন -উল-হক ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন আফগানিস্তানের গুরবাজ।

টি-২০’র আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। এবার এক ম্যাচের টেস্ট সিরিজ খেলবে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এই ভেন্যুতে আগামী ২৭ ডিসেম্বর থেকে শুরু হবে টেস্টটি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *