ছবি :বিসিবি একাদশ -জিম্বাবুয়ে ক্রিকেট দল

কাল বিকেএসপিতে বিসিবি একাদশের বিপক্ষে লড়বে জিম্বাবুয়ে

আগামী ২২ ফেব্রুয়ারি সিরিজের একমাত্র টেস্টের আগে বাংলাদেশ সফরে গা গরমের জন্য একটি দু’দিনের প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে সফরকারী জিম্বাবুয়ে ক্রিকেট দল। আগামীকাল বিকেএসপিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশের বিপক্ষে লড়বে তারা। বিসিবি একাদশের হয়ে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামবেন সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ দলের ছয়জন ক্রিকেটার।

যুব দলের ক্রিকেটাররা হলেন- অধিনায়ক আকবর আলী, পারভেজ হোসেন ইমন, শরীফুল ইসলাম, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান জয় ও তানজিদ হাসান তামিম। একমাত্র শরীফুলের বিসিবি ‘এ’ দলের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে বিসিবি একাদশের স্কোয়াডে জাতীয় দলের কোন ক্রিকেটার নেই। কারন বেশিরভাগ খেলোয়াড়ই বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) নিয়ে ব্যস্ত। প্রস্তুতিমূলক ম্যাচকে সামনে রেখে গতকাল বিসিবি একাদশ ঘোষনা করা হয়। সেই সাথে প্রথম টেস্টের জন্য জাতীয় দলও ঘোষনা করা হয়।

দলের সেরা ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদকে বিশ্রাম দিয়েছে বিসিবি। এছাড়া দলে নেই সৌম্য সরকার, রুবেল হোসেন ও আল-আমিন হোসেন। দলে ফিরেছেন মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান। দু’জন নতুন মুখও রয়েছে। এরা হলেন- ব্যাটসম্যান ইয়াসির আলি ও পেসার হাসান মাহমুদ।

এবারের বাংলাদেশ সফরে তিনটি ওয়ানডে, দু’টি-২০ ও এক টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে গত ফেব্রুয়ারি ঢাকায় পৌঁছায় জিম্বাবুয়ে।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া একমাত্র টেস্টের পর সিলেটে তিনটি ওয়ানডে খেলবে জিম্বাবুয়ে। ম্যাচগুলো যথাক্রমে ১, ৩ ও ৬ মার্চ। ওয়ানডে শেষে দু’ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। মিরপুরে ৯ ও ১১ মার্চ হবে দু’টি টি-২০। পূর্ণাঙ্গ সিরিজ শেষে ১২ মার্চ ঢাকা ত্যাগ করবে জিম্বাবুয়ে দল।

প্রথম সন্তান জন্ম নিতে যাওয়ায় স্ত্রীর পাশে থাকতে টেস্টে থাকছেন না জিম্বাবুয়ের নিয়মিত অধিনায়ক সিন উইলিয়ামস। তার পরিবর্তে দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন ক্রেইগ আরভিন। টেস্টে না খেললেও, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে খেলবেন উইলিয়ামস। তাই আরভিনের নেতৃত্বে টেস্ট খেলতে এখন ঢাকায় জিম্বাবুয়ে।

বিসিবি স্কোয়াড : নাঈম শেখ, পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, আকবর আলী, আল-আমিন (জুনিয়র), ফারদিন অনি, সুমন খান, মাকিদুল ইসলাম মুগ্ধ, শরীফুল ইসলাম, আমিনুল ইসলাম বিপ্লব, রিশাদ আহমেদ, শাহাদাত হোসেন ও তানজিদ হাসান তামিম।

বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে টেস্ট দল : ক্রেইগ আরভিন (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাবা (উইকেটরক্ষক), কেভিন কাসুজা, তিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরি, ক্রিস্টোফার এমপফু, ব্রিয়ান মুদজিনগানিয়ামা, কার্ল মুম্বা, তিনোতেন্দা মুতোম্বোজি, আইনসলে এনডলোভু, ভিক্টর নায়ুচি, ব্রেন্ডান টেলর, ডোনাল্ড ত্রিপানো ও চার্লটন টিসুমা।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *