বিরাট কোহলি ,ছবি : সংগৃহীত।

কোহলিকে সেরা ব্যাটসম্যান বললেন স্মিথ

ওয়ানডে ক্রিকেটে ভারতের অধিনায়ক বিরাট কোহলিই সেরা ব্যাটসম্যান মন্তব্য করলেন অস্ট্রেলিয়ার সাবেক নেতা স্টিভেন স্মিথ।

করোনাভাইরাস প্রতিরোধ

করোনাভাইরাস প্রতিরোধ

গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে স্মিথকে একজন ভক্ত প্রশ্ন করেন, ওয়ানডে ক্রিকেটে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে?

উত্তরে স্মিথ বলেন, ‘বিরাট কোহলি।’

বর্তমান যুগে, কে বিশ্বসেরা এই নিয়ে আলোচনা হচ্ছেই। আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন ভারতের কোহলি, অস্ট্রেলিয়ার স্মিথ, নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের দলপতি জো রুট। ইংল্যান্ড ও পাকিস্তানের সাবেকরা, এই চারজনের সাথে সাথে আবার বাবর আজমেরও তুলনা করছেন।

ওয়ানডে ক্রিকেটে ২৩৯ ম্যাচে ৫৯ দশমিক ৩৩ গড়ে ১১৮৬৭ রান কোহলির। স্মিথের ১২৫ ম্যাচে ৪২ দশমিক ৪৬ গড়ে ৪১৬২ রান, উইলিয়ামসনের ১৫১ ম্যাচে ৪৭ দশমিক ৪৮ গড়ে ৬১৭৩ রান ও রুটের ১৪৬ ম্যাচে ৫১ দশমিক ০৫ গড়ে ৫৯২২ রান। আর পাকিস্তানের বাবরের পরিসংখ্যান- ৭৪ ম্যাচে ৫৪ দশমিক ১৭ গড়ে ৩৩৫৯ রান।

তবে এসব পরিসংখ্যানসহ অন্যান্য বিচারে বর্তমানে ওয়ানডে ক্রিকেটে কোহলিকেই সেরা বলছেন স্মিথ। কেন বলছেন সেটিও পরিস্কার করেছেন তিনি, ‘কোহলি এক দারুন ক্রিকেটার। যেকোন রেকর্ড সে ভাঙ্গতে পারে। সামনে থেকে নেতৃত্ব দিয়ে ভারতীয় ক্রিকেটকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি।

এখনো তার ক্যারিয়ারের অনেক কিছু বাকী। ওয়ানডে ক্রিকেটের রান কোথায় যে নিয়ে যাবে, সেটা দেখার অপেক্ষায় আমরা। ক্রিকেটের প্রতি ভালোবাসা, রান করার ক্ষুধায় আজ কোহলি এমন খেলোয়াড়। একাই ম্যাচ শেষ করে দেয়ার ক্ষমতা রাখে সে। অধিনায়ক হিসেবেও দারুন।’

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকার। তার উদাহরন টেনে এনে স্মিথ বলেন, ‘অতীতে টেন্ডুলকারকে আটকানোর পথ খুঁজতো সকলে। আর এখন কোহলিকে আটকানোর পরিকল্পনা করে। অতীতে যেমন টেন্ডুলকারকে আটকানো যায়নি। এখন কোহলিকে থামানো যাচ্ছে না। সে আরও দূর যাবে। ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে যাবে সে।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *