শ্রীলংকা ক্রিকেট দলের উল্লাস ,ছবি :টুইটার।

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো শ্রীলংকা

ওপেনার আবিস্কা ফার্নান্দো ও মিডল-অর্ডার ব্যাটসম্যান কুশল মেন্ডিসের জোড়া সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করলো শ্রীলংকা।  সিরিজের দ্বিতীয় ম্যাচে শ্রীলংকা ১৬১ রানের বড় ব্যবধানে হারায় ওয়েস্ট ইন্ডিজকে। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডেতে এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় লংকানদের। সিরিজ জয় নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়েও থাকলো শ্রীলংকা। সিরিজের প্রথম ম্যাচ ১ রানে জিতেছিলো লংকানরা।

সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে হাম্বানটোটায় দিবা-রাত্রির ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। বল হাতে নিয়েই শুরুতেই শ্রীলংকাকে ব্যাকফুটে ঠেলে দেন ক্যারিবীয় পেসার শেল্ডন কটরেল। ইনিংসের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারে দুই উইকেট তুলে নেন তিনি। অধিনায়ক দিমুথ করুনারতেœ ১ ও উইকেটরক্ষক কুশল পেরেরা শুন্য রানে ফিরেন।

৯ রানে ২ উইকেট হারানোর পর দলের হাল ধরেন ওপেনার ফার্নান্দো ও মেন্ডিস। তৃতীয় উইকেটে ২২৮ বলে শ্রীলংকার পক্ষে তৃতীয় সর্বোচ্চ ২৩৯ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভিত তৈরি করে দেন তারা।

দলকে দারুনভাবে খেলায় ফেরাতে গিয়ে ফার্নান্দো-মেন্ডিস জোড়া সেঞ্চুরির স্বাদ পান। ফার্নান্দো দ্বিতীয় ও মেন্ডিস সপ্তম সেঞ্চুরি তুলেন। ১০টি চারে ১২৩ বলে ফার্নান্দো ১২৭ ও ১২টি চারে ১১৯ বলে ১১৯ রান করেন মেন্ডিস।

পরের দিকে থিসারা পেরেরার ২৫ বলে ৩৬, ধনঞ্জয়া ডি সিলভার ১২, হাসারাঙ্গা-উদানার ১৭ রান করে করেন। ফলে ৫০ ওভারে ৮ উইকেটে ৩৪৫ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটিই শ্রীলংকার সর্বোচ্চ দলীয় রান।

জবাবে ৩৪৬ রানের বড় লক্ষ্যে ভালো শুরুই করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার শাই হোপ ও সুনীল অ্যামব্রিস ৭৪ বলে ৬৪ রানের জুটি গড়েন।

তবে এরপর আর কোন বড় জুটি পায়নি ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় সর্বোচ্চ জুটি ছিলো ৩৭ রানের। ফলে বড় জুটি গড়তে না পারায় এবং নিয়মিত উইকেট পড়তে থাকায় ৩৯ দশমিক ১ ওভারে ১৮৪ রানেই অলআউট হয় ক্যারিবীয়রা। ফলে ম্যাচ ও সিরিজ হারের স্বাদ নিতে হয় তাদের। দলের পক্ষে হোপ ৫১, নিকোলাস পুরান ৩১ ও কেমো পল ২১ রান করেন। শ্রীলংকার হাসারাঙ্গা-সান্দাকান ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ফার্নান্দো।

আগামী পহেলা মার্চ পাল্লেকেলেতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা -৩৪৫/৮ (৫০ ওভার , রান রেট -৬.৯০)
ব্যাটিং :
ফার্নান্দো -১২৭ (১২৩ বল )
মেন্ডিস -১১৯ (১১৯ বল )
বোলিং :
জোসেপ -১০-০-৫৭-৩

ওয়েস্ট ইন্ডিজ -১৮৪/১০ (৩৯.১ ওভার ,রান রেট -৪.৬৯)
ব্যাটিং :
হোপ -৫১ (৬৫ বল )
পুরান -৩১ (৪১ বল )
বোলিং :
ডি সিলভা – ১০-০-৩০-৩
সান্দাকন -৯.১-০-৫৭-৩

টস : ওয়েস্ট ইন্ডিজ , ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।
ফলাফল : শ্রীলংকা ১৬১ রানে জয়ী।
ম্যাচ সেরা : আভিস্কা ফার্নান্দো (শ্রীলংকা )

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *