ছবিঃ ভারত বনাম অস্ট্রেলিয়া।

গাব্বা দুর্গে আঘাত হানতে চায় ইনজুরিতে আক্রান্ত ভারত

অস্ট্রেলিয়ার গাব্বা দুর্গে আঘাত হানতে চায় ইনজুরিতে জর্জরিত ভারত। আগামি শুক্রবার শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচ। সিরিজটি বর্তমানে ১-১ ম্যাচে সমতায় রয়েছে।

সিডনিতে নাটকীয় পারফর্মেন্সের পর ব্রিসবেনে স্বাগতিক অস্ট্রেলিয়ার বোলিং তোপের মোকাবেলা করে এখন সফরকারী ভারতীয়দের হার এড়াতে হবে।

ব্রিসবেনে উত্তেজনাপুর্ন পঞ্চম দিনে ¯েøজিংয়ের জন্য অসি অধিনায়ক টিম পাইনকে দায়ী করা হয়েছে। স্টিভ স্মিথ ইচ্ছাকৃতভাবে ভারতীয় ব্যাটসম্যান ঋষভ পন্থকে তিরস্কার করেছে বলে অভিযোগ করা হয়েছে। এ ছাড়া ম্যাচটিতে ভর করেছিল দর্শকদের বর্ণবাদী আচরণও।

দীর্ঘ তিন যুগেরও বেশী সময় ধরে অপরাজিত থাকা গাব্বায় জয় দিয়ে সিরিজ নিশ্চিত করার বিষয়ে আশাবাদী স্বাগতিক অস্ট্রেলিয়া।। ভারত অবশ্য চিন্তিত ইনজুরি নিয়ে।

বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলের ইনজুরির কারণে আজ ওই তালিকায় নতুন করে যুক্ত হয়েছেন অল রাউন্ডার রবিন্দ্র জাদেজা। ভারতীয় গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী পেটে টানের কারণে ম্যাচে নাও খেলতে পারেন ফাস্ট বোলার জসপ্রিত বুমরাহ। এমনিতেই অভিজ্ঞ পোসার মোহাম্মদ সামি, উমেষ যাদব ও ইশান্ত শর্মা এবং ব্যাটসম্যান কেএল রাহুল এবং পিতৃত্বকালীন ছুটিতে যাওয়া অধিনায়ক বিরাট কোহলির সার্ভিস থেকে বঞ্চিত রয়েছে সফরকারী দল।

বুমরাহ যদি খেলতে না পারেন তাহলে ভারতকে আক্রমনভাগে নির্ভর করতে হবে অনভিজ্ঞ মোহাম্মদ সিরাজের উপর। তার রয়েছে মাত্র দুটি টেস্ট খেলার অভিজ্ঞতা। তার সঙ্গে থাকবেন সিডনি টেস্টে অভিষেক হওয়া নবদ্বীপ সাইনি। সাথে থাকতে পারেন এখনো অভিষেক না পাওয়া টি নটরাজন অথবা শার্দুল ঠাকুর।

এদিকে সোমবার ড্র হওয়া ম্যাচে ভুমিকা রাখা ছয় নম্বরের ব্যাটসম্যান হনুমা বিহারির ফিটনেস নিয়েও শংকা রয়েছে। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ার আগে গত ম্যাচে ১৬১ বলের পাশাপাশি ২৩ রান করেছিলেন তিনি।

বিহারিকে সঙ্গ দিয়ে তিন ঘন্টারও বেশী সময় উইকেটে টিকে থেকে ম্যাচ ড্রয়ে ভুমিকা রাখা ষষ্ঠ উইকেট জুটির অপর সদস্য রবি অশি^নেরও পিঠে সমস্যা দেখা দিয়েছে। ইনজুরির এমন থাবার পরও ভারতের সাবেক কিংবদন্তী সুনিল গাভাস্কার আশা করছেন ব্রিসবেনে ভারত জয়লাভ করবে। সেখানে ধারন ক্ষমতার ৫০ শতাংশ দর্শককে স্টেডিয়ামে প্রবেশের সুযোগ দেয়া হবে।

এই সপ্তাহে ভারতীয় গণমাধ্যমকে গাভাস্কার বলেন,‘ আমি জানি ব্রিসবেনের গাব্বা হচ্ছে অস্ট্রেলিয়ার দূর্গের মত। কিন্তু অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষমতা ভারতীয়দের আছে। ১৯৮৮ সালের পর সেখানে কখনো হারেনি অস্ট্রেলিয়া। কিন্তু প্রথমবার বলে একটি কথা রয়েছে। আজিঙ্কা রাহানের দল যদি সেখানে জয় পায় তাহলে বিষ্মিত হবার কিছু থাকবে না।’

এদিকে সিডনিতে পঞ্চম দিনের বিতর্কে সমালোচনা সহ্য করেই শেষ টেস্টে মাঠে নামতে হবে অস্ট্রেলিয়াকে। এমনকি অশি^নকে উদ্দেশ্য করে কুরুচিপুর্ন মন্তব্যের কারণে ক্ষমা চাইতে হয়েছে টিম পাইনকে। অর্থ দন্ডও গুনতে হয়েছে তাকে।

অস্ট্রেলিয়ার ডেইলি টেলিগ্রাফকে স্মিথ বলেছেন,‘ এটি দু:খের ও হতাশার।’ তবে দ্বিতীয় টেস্টে হেরে যাবার পর সিডনিতে ভারতীয়দের সবকটি উইকেট তুলতে ব্যর্থ হবার কারণে চাপে থাকতে হবে স্বাগতিকদেরই। শুধু পারফর্মেন্স নয়, আচরণের দিকেও সজাগ থাকতে হবে অসিদের।

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার বুধবার বলেন,‘ শুরু থেকেই আমি বলে আসছি সিরিজটি হবে মানষিক ও শারিরিক উভয় দিকেই ডঁকে থাকার লড়াই।’

অবশ্য ইনজুরি সমস্যা রয়েছে অসি দলেও। সিডনি টেস্টে ফিল্ডিং করার সময় ডান কাঁধে আঘাত পান দলটির ওপেনার তরুণ ব্যাটসম্যান উইল পুকোভস্কি। আগামীকাল শুরু হওয়া ম্যাচের আগ পর্যন্ত তার জন্য অপেক্ষা করতে হচ্ছে।

ল্যাঙ্গার বলেন পুকোভস্কি ফিট না হলে ওপেনার ডেভিড ওয়ার্নারের সঙ্গে জুটিতে দেখা যেতে পারে মার্কাস হ্যারিসকে। কুচকির ইনজুরি থেকে শত ভাগ ফিট হয়ে ওঠেননি ওয়ার্নারও।

অন্য দিকে স্পিনার নাথান লিঁও খেলতে নামবেন টেস্ট ক্যারিয়ারের শততম ম্যাচ এবং লংগার ভার্সনে চারশ থেকে মাত্র চার উইকেট দূরে রয়েছেন তিনি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *