শ্রীলংকা-পাকিস্তান টেস্ট ম্যাচ, ছবি:সংগৃহীত।

চান্ডিমাল-পেরেরার ব্যাটিং নৈপুণ্যে লিড নিলো শ্রীলংকা

করাচি, ২০ ডিসেম্বর, ২০১৯ : দিনেশ চান্ডিমাল ও দিলরুয়ান পেরেরার ব্যাটিং নৈপুন্যে করাচিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে এগিয়ে রয়েছে সফরকারী শ্রীলংকা। প্রথম ইনিংসে পাকিস্তানের ১৯১ রানের জবাবে ২৭১ রানে অলআউট হয় লংকানরা। ফলে প্রথম ইনিংস থেকে ৮০ রানের লিড পায় শ্রীলংকা। চান্ডিমাল ৭৪ ও পেরেরা ৪৮ রান করেন। প্রথম ইনিংসে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৫৭ রান করেছে পাকিস্তান। ফলে ১০ উইকেট হাতে নিয়ে এখনো ২৩ রানে পিছিয়ে পাকিস্তান।

দ্বিতীয় দিন শেষে গতকাল ৩ উইকেটে ৬৪ রান করেছিলো শ্রীলংকা। ফলে ৭ উইকেট হাতে নিয়ে ১২৭ রানে পিছিয়ে ছিলো লংকানরা। দিন শেষে সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ৮ ও এম্বুলদেনিয়া ৩ রানে অপরাজিত ছিলেন। কিন্তু আজ দু’জনের কেউই ১৩ রানের বেশি করতে পারেননি। এক পর্যায়ে ৮০ রানেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলংকা।

এরপর দলের হাল ধরেন সাবেক অধিনায়ক চান্ডিমাল। তাকে সঙ্গ দেন ধনঞ্জয়া ডি সিলভা ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। ষষ্ঠ উইকেটে ডি সিলভাকে নিয়ে ৬৭ ও সপ্তম উইকেটে ডিকবেলাকে নিয়ে ৩৭ রান যোগ করেন চান্ডিমাল। ডি সিলভা ৩২ ও ডিকবেলা ২১ রান করে ফিরেন। দলীয় ১৮৪ রানের মধ্যে বিদায় নেন ডি সিলভা ও ডিকবেলা। তখন ৩ উইকেট হাতে নিয়ে পাকিস্তানের চেয়ে ৭ রানে পিছিয়ে ছিলো শ্রীলংকা।

এ অবস্থায় টেল-এন্ডার পেরেরাকে নিয়ে বড় জুটি গড়ার চেষ্টা করে শ্রীলংকাকে লিড এনে দেন চান্ডিমাল। সেই লিডকে পরবর্তীতে বড় করেন ৫১ রানের জুটি গড়ে। ১০টি চারে ৭৪ রান করা চান্ডিমালকে ফিরিয়ে পাকিস্তানকে ব্রেক-থ্রু এনে দেন হারিস সোহেল।

চান্ডিমাল ফিরলেও, এক প্রান্ত আগলে শ্রীলংকার লিডকে বড় করেন পেরেরা। শেষ পর্যন্ত দলীয় ২৭১ রানে থামেন তিনি। ৬টি চার ও ১টি ছক্কায় ৪৮ রান করা পেরেরাকে থামান শাহিন শাহ আফ্রিদি। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছিলেন পেরেরা। এক বল পর শেষ ব্যাটসম্যান লাহিরু কুমারাকে শিকার করে শ্রীলংকাকে ২৭১ রানে গুটিয়ে দেন আফ্রিদি। পাকিস্তানের আফ্রিদি ৭৭ রানে ৫ ও মোহাম্মদ আব্বাস ৫৫ রানে ৪ উইকেট নেন।

টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নেন আফ্রিদি।

শ্রীলংকার ইনিংস শেষে দিনের শেষ ভাগে ১৪ ওভার ব্যাট করে কোন উইকেট না হারিয়ে ৫৭ রান তুলেছে পাকিস্তান। দুই ওপেনার শান মাসুদ ২১ ও আবিদ আলি ৩২ রান নিয়ে অপরাজিত আছেন।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *