গ্লেন ম্যাকগ্রা, ছবিঃসংগৃহীত।

চার দিনের টেস্টের ঘোর বিরোধী ম্যাকগ্রা

সিডনি, ২ জানুয়ারি, ২০২০ : পেস কিংবদন্তী অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা আজ বৃহস্পতিবার নিজকে ঐতিহ্যবাদী দাবী করে বলেছেন, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রস্তাবিত চার দিনের টেস্ট ক্রিকেটের ঘোর বিরোধী তিনি।

২০২৩ সাল থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে চার দিনের টেস্ট চালু করার কথা ভাবছে আইসিসি। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহি কেভিন রবার্টস আইসিসি’র প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন।

তবে ম্যাকগ্রা বলেছেন লংগার ভার্সন নিয়ে কালাতিপাত করার ঘোর বিরোধী তিনি।

নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার শুক্রবার শুরু হওয়া সিডনি টেস্টের আগে ম্যাকগ্রা বলেন, ‘আমি খুব বেশি ঐতিহ্যবাদী। টেস্ট ক্রিকেট যেভাবে আছে আমি সেভাবেই দেখতে পছন্দ করি।’

ক্যারিয়ারে ১২৪ টেস্টে ৫৬৩ উইকেট শিকার করা ম্যাকগ্রা আরো বলেন, ‘আমার কাছে পাঁচ দিন বিশেষ কিছু এবং এটাকে ছোট আঁকারে দেখতে আমি ঘৃনা করি। খেলাটি সতেজ ও সামনের দিকে এগিয়ে নিতে গোলাপী বলের টেস্ট, দিবা-রাত্রির টেস্টের প্রচলন বেশ ভাল উপায়। কত দিন এটি খেলা হয়েছে তা পরিবর্তনের ক্ষেত্রে আমি আসলে এটির পক্ষে। যেভাবে আছে আমি সেটাকেই পছন্দ করি।’

আইসিসি’র চার দিনের টেস্টের প্রস্তাবের বিরোধীতা করে অস্ট্রেলিয়ার শীর্ষ উইকেট শিকারী স্পিনার নাথান লিঁও এটাকে ‘হাস্যকর’ বলে অভিহিত করেছেন।

অস্ট্রেলিয়া দলের প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার চিরাচরিত প্রথা নিয়ে অন্য কিছু ভাবার পক্ষে নন।

ইংল্যান্ড ব্যাটসম্যান জস বাটলার মনে করছেন ক্রিকেটে অবশ্যই পরিবর্তন আনতে নতুন করে চিন্তা-ভাবনা করতে হবে লংগার ভার্সনকে বাঁচিয়ে রাখতে চার দিনের টেস্টের বিষয়ে চিন্তা করতে হবে।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বিষয়টি নিয়ে ‘সতর্কতার’ সঙ্গে সমর্থন জানিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি বিষয়টি নেয় এখনই কোন মন্তব্য করতে রাজি হননি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *