চ্যারিটি ম্যাচে বিশ্ব একাদশকে হারালো ওয়েস্ট ইন্ডিজ

লর্ডস, ১ মে, ২০১৮ (বাসস/এএফপি) : লর্ডসে একমাত্র টি-২০ চ্যারিটি ম্যাচে বিশ্ব একাদশকে ৭২ রানের বড় ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গত বছরের সেপ্টেম্বরে হারিকেন ইরমা ও মারিয়ার আঘাতে লন্ডভন্ড হয়ে যায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দু’টি ক্রিকেট স্টেডিয়াম। ধ্বংসস্তূপে পরিণত হওয়া স্টেডিয়াম দু’টি সংস্কারের জন্য তহবিল গঠনের লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে বিশ্ব একাদশের এই চ্যারিটি ম্যাচের আয়োজন করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি), মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ও ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ ম্যাচে বিশ্ব একাদশের হয়ে একমাত্র বাংলাদেশী হিসেবে অংশ নেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ব্যাট হাতে মাত্র ২ রান করেন তিনি।
পাকিস্তানের শহিদ আফ্রিদির নেতৃত্বাধীন বিশ্ব একাদশ টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয়। ব্যাটিং-এ নেমে এভিন লুইসের বিধ্বংসী রুপে উড়ন্ত সূচনা করে ওয়েস্ট ইন্ডিজ। ক্রিস গেইলকে নিয়ে উদ্বোধণী জুটিতে ৪৭ বল মোকাবেলা করে দলকে ৭৫ রান এনে দেন লুইস। ৫টি করে চার-ছক্কায় মাত্র ২৬ বলে ৫৮ রান তুলে আউট হন তিনি।
বেশি দূর যেতে পারেননি গেইল। ২৮ বলে ১৮ রান করেন তিনি। এরপর দলকে বড় সংগ্রহ এনে দেন মারলন স্যামুয়েলস, উইকেটরক্ষক দিনেশ রামদিন ও আন্দ্রে রাসেল। স্যামুয়েলস ২টি চার ও ৪টি ছক্কায় ২২ বলে ৪৩, রামদিন ২৫ বলে ৩টি করে চার-ছক্কায় অপরাজিত ৪৪ ও রাসেল ৩টি ছক্কায় ১০ বলে অপরাজিত ২১ রান করেন। বিশ্ব একাদশের আফগানিস্তানের খেলোয়াড় রশিদ খান ৪৮ রানে ২ উইকেট নেন।
জবাবে ব্যাট হাতে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়ে বিশ্ব একাদশ। ৮ রান যোগ হতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। বাংলাদেশের তামিমের পর ব্যর্থ হয়েছেন নিউজিল্যান্ডের লুক রঞ্চি-ইংল্যান্ডের স্যাম বিলিংস ও ভারতের দীনেশ কার্তিক। রঞ্চি শুন্য, বিলিংস ৪ ও কার্তিক শুন্য।
তবে শেষেরদিকে শ্রীলংকার থিসারা পেরেরা ৩৭ বলে ৬১ রান করে বিশ্ব একাদশকে লজ্জাজনক হার থেকে রক্ষা করেন। এছাড়া পাকিস্তানের শোয়েব মালিক ১২, আফ্রিদি ১১ ও নিউজিল্যান্ডের মিচেল ম্যাকক্লেনাঘান ১০ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের কেসরিক উইলিয়ামস ৪২ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন ওয়েস্ট ইন্ডিজের লুইস।
তামিম ছাড়াও বাংলাদেশের হয়ে সাকিব আল হাসানের এ ম্যাচে খেলার কথা ছিলো। কিন্তু শেষ মুহূর্তে বিশ্ব একাদশ থেকে নিজের নাম সরিয়ে নেন সাকিব। সাকিবের পরিবর্তে বিশ্ব একাদশে সুযোগ পান নেপালের স্পিনার সন্দীপ লামিচান। বল হাতে ১ ওভারে ১২ রান দেন তিনি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *