ছয় বছর পর প্লে-অফে দিল্লি : কলকাতাকে জয়ে ফেরালেন রাসেল

কলকাতা, ২৯ এপ্রিল ২০১৯ (বাসস) : ছয় বছর পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফে উঠলো দিল্লি। গতকাল আইপিএলের ৪৬তম ও নিজেদের ১২তম ম্যাচে দিল্লি ক্যাপিটালস ১৬ রানে হারিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে। এই জয়ে প্লে-অফ নিশ্চিত করে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠলো দিল্লি। ম্যাচ হেরে প্লে-অফে খেলার আশা শেষ হয়ে গেল ব্যাঙ্গালুরুর। দিনের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলের অলরাউন্ড নৈপুন্যে কলকাতা নাইট রাইডার্স ৩৪ রানে হারিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সকে। টানা ছয় ম্যাচ হারের পর জয়ের দেখা পেল কলকাতা। ফলে ১২ খেলায় ১০ পয়েন্ট নিয়ে প্লে-অফে খেলার আশা বাঁচিয়ে রাখলো কলকাতা। ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফ নিশ্চিতের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে মুম্বাই।

নিজেদর মাঠে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে দিল্লি। ওপেনার শিখর ধাওয়ান ও অধিনায়ক শ্রেয়াস আইয়ারের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৭ রান করে দিল্লি। ধাওয়ান ৩৭ বলে ৫০ ও আইয়ার ৩৭ বলে ৫২ রান করেন। এছাড়া শেষের দিকে, ওয়েস্ট ইন্ডিজের শেরফেন রাদারফোর্ড (ঝযবৎভধহব জঁঃযবৎভড়ৎফ) ১৩ বলে অপরাজিত ২৮ ও অক্ষর প্যাটেল ৯ বলে অপরাজিত ১৬ রান করেন।

জবাবে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়ায় ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রানের বেশি করতে পারেনি ব্যাঙ্গালুরু। ওপেনার পার্থিব প্যাটেল ২০ বলে ৩৯ ও অস্ট্রেলিয়ার মার্কাস স্টোয়িনিস ২৪ বলে অপরাজিত ৩২ রান করেন। ম্যাচ সেরা হয়েছেন দিল্লির ধাওয়ান।

দিনের পরের ম্যাচে কলকাতার মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় মুম্বাই। ব্যাট হাতে উড়ন্ত সূচনা করে কলকাতা। দুই ওপেনার সুবমান গিল ও অস্ট্রেলিয়ার ক্রিস লিন ৫৭ বলে ৯৬ রানের যোগ করেন। গিল ৪৫ বলে ৭৬ ও লিন ২৯ বলে ৫৪ রান করেন।

এরপর রাসেল তিন নম্বরে ব্যাট হাতে নেমে বিধ্বংসী রুপ নেন। ৬টি চার ও ৮টি ছক্কায় ৪০ বলে অপরাজিত ৮০ রান করেন রাসেল। এতে ২০ ওভারে ২ উইকেটে ২৩২ রানের বড় সংগ্রহ পায় কলকাতা।

জবাবে টপ-অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৫৮ রানে ৪ উইকেট হারিয়ে ম্যাচের লড়াই থেকে ছিটকে পড়ে মুম্বাই। তবে এ অবস্থাতেও হাল ছাড়েননি হার্ডিক পান্ডিয়া। ছয় নম্বরে ব্যাট হাতে লড়াকু ইনিংস খেলেন তিনি। ৬টি চার ও ৯টি ছক্কায় ৩৪ বলে ৯১ রান করেন পান্ডিয়া। কিন্তু তার এই ইনিংসটি শেষ পর্যন্ত বৃথাই যায়। কারন ৭ উইকেটে ১৯৮ রানে নিজেদের ইনিংস শেষ করে মুম্বাই। ম্যাচ সেরা হন কলকাতার রাসেল।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *