জিম্বাবুয়ে - শ্রীলংকা ২য় টেস্ট , ছবি: টুইটার।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো লংকানরা

কুশল মেন্ডিসের অনবদ্য সেঞ্চুরিতে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট ড্র করলো সফরকারী শ্রীলংকা। ফলে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতলো লংকানরা। এই ভেন্যুতে সিরিজের প্রথম টেস্ট ১০ উইকেটে জিতেছিলো শ্রীলংকা।

চতুর্থ দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৪১ রান করেছিলো জিম্বাবুয়ে। ফলে ৩ উইকেট হাতে নিয়ে ৩৫৪ রানে এগিয়ে ছিলো স্বাগতিকরা। ম্যাচের পঞ্চম ও শেষদিন সকালে ৭ উইকেটে ২৪৭ রানে নিজেদের ইনিংস ঘোষনা করে জিম্বাবুয়ে। ৪৭ রান নিয়ে খেলতে নেমে ৫৩ রানে অপরাজিত থাকেন অধিনায়ক সিন উইলিয়ামস। জিম্বাবুয়ে ইনিংস ঘোষনায় ম্যাচ জয়ের জন্য ৩৬১ রানের টার্গেট পায় শ্রীলংকা।

সেই লক্ষ্যে ২৬ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। অধিনায়ক দিমুথ করুনারতেœ ১২ রান করে ফিরেন। আরেক ওপেনার ওসাদা ফার্নান্দো ৪৭ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ১৩ রানে থামেন। তবে একপ্রান্ত আগলে ৪৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরির স্বাদ নেন মেন্ডিস। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ম্যাচকে ড্র’তে রুপ দেন তিনি। ১৩টি চার ও ১টি ছক্কায় ২৩৩ বলে অপরাজিত ১১৬ রান করেন তিনি। তার সাথে ১৩ রানে অপরাজিত ছিলেন দিনেশ চান্ডিমাল।

ম্যাচ সেরা হয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। ম্যাচে ১০৬ রান ও ৮ উইকেট শিকার করেছেন তিনি। সিরিজ সেরা হন শ্রীলংকার ম্যাথুজ। ৩ ইনিংসে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৭৭ রান করেছেন তিনি। প্রথম টেস্টে অপরাজিত ২০০ রানের ইনিংস ছিলো ম্যাথুজের।

সংক্ষিপ্ত স্কোর:
১ম ইনিংস :
জিম্বাবুয়ে- ৪০৬/১০ (১১৫.৩ ওভার , রান রেট -৩.৫১ , ৪৯৫ মিনিট )
ব্যাটিং :
উইলিয়ামস -১০৭
টেইলর-৬২
বোলিং:
এম্বলদিনিয়া -৪২.৩-৮-১৮২-৪
সিলভা-১৭-১-৭১-৩

শ্রীলংকা -২৯৩/১০ ( ১১৯.৫ ওভার ,রান রেট -২.৪৪, ৪৯০ মিনিট )
ব্যাটিং :
ম্যাথিউস -৬৪
করুনারত্নে -৪৪
ফার্নান্দো -৪৪
বোলিং:
রাজা-৪৩-৮-১১৩-৭

২য় ইনিংস :
জিম্বাবুয়ে-২৪/৭ (ডিক্লেয়ার )[ ৭৫ ওভার , রান রেট -৩.২৯]
ব্যাটিং :
টেইলর -৬৭
উইলিয়ামস -৫৩*
বোলিং :
ফার্নান্দো -২০-৫-৪৩-২

শ্রীলংকা -২০৪/৩ (৮৭ ওভার , রান রেট -২.৩৪, ৩৬০ মিনিট )
ব্যাটিং :
মেন্ডিস -১১৬*
বোলিং :
রাজা -৩২-১০-৬৩-১

ফলাফল : টেস্ট ড্র।
ম্যাচ সেরা : সিকান্দার রাজা ( জিম্বাবুয়ে )

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *