ছবি : ভারত অনূর্ধ্ব-১৯ -পাকিস্তান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ম্যাচ

জয়সওয়ালের দুর্দান্ত ব্যাটিংয়ে পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে ভারত

বাঁ-হাতি ওপেনার যশবী জয়সওয়ালের অনবদ্য সেঞ্চুরিতে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বিদায় করলো ভারত। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে পাকিস্তানকে পাত্তা না দিয়ে ১০ উইকেটে জয় তুলে নেয় ভারত। জয়সওয়াল অপরাজিত ১০৫ রান করেন।

পচেফস্ট্রুমে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় পাকিস্তান। শুরুতেই ভারতীয় বোলারদের তোপে পড়ে ৩৪ রানে ২ উইকেট হারায় পাকিস্তান। এরপর শুরুর ধাক্কাটা সামাল দেন ওপেনার হায়দার আলি ও অধিনায়ক রোহাইল নাজির। তৃতীয় উইকেটে ৬২ রান যোগ করেন তারা। দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে আউট হন। হায়দার ৭৭ বলে ৫৬ ও নাজির ১০২ বলে ৬২ রান করেন।

হায়দার-নাজিরের বিদায়ের পর মোহাম্মদ হারিস বাদে ছয় ব্যাটসম্যান দু’অংকের কোটা পেরোতে পারেননি। ছয় নম্বরে নেমে হারিস ১৫ বলে ২১ রান করেন। তাই ভারতীয় বোলারদের নৈপুন্যে ৪৬ দশমিক ১ ওভারে ১৭২ রানেই অলআউট হয় পাকিস্তান। ভারতের বাঁ-হাতি পেসার সুশান্ত মিশ্র ২৮ রানে ৩ উইকেট নেন।

১৭৩ রানের লক্ষ্যে শুরু থেকে সর্তক ছিলো ভারতের দুই ওপেনার জয়সওয়াল ও দিব্বানাশ সাক্সেনা । প্রথম ১০ ওভারে ৩৩ রান তুলেন তারা। ১৫ ওভার শেষে ছিলো ৫৮ রান। এরপর থেকেই দ্রæত রান তোলার চেষ্টা করেন জয়সওয়াল ও সাক্সেনা। ২২ ওভারে শতরানে পৌঁছায় ভারত।

ফর্মের তুঙ্গে থাকা জয়সওয়াল ৬৬তম বলে টুর্নামেন্টে হাফ-সেঞ্চুরির দেখা পান। শেষমেষ ৩৬তম ওভারের দ্বিতীয় বলে ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি সেঞ্চুরি পূর্ণ করেন জয়সওয়াল। এবারের আসরের সপ্তম ও ভারতের পক্ষে প্রথম সেঞ্চুরিয়ান হলেন জয়সওয়াল।

সেঞ্চুরি তুলে ১১৩ বলে ৮টি চার ও ৪টি ছক্কায় ১০৫ রানে অপরাজিত থাকেন জয়সওয়াল। আরেক অপরাজিত ব্যাটসম্যান সাক্সেনার ব্যাট থেকে আসে ৯৯ বলে ৫৯ রান। তার ইনিংসে ৬টি চার ছিলো। ম্যাচ সেরা হয়েছেন ভারতের জয়সওয়াল।

আগামী ৯ ফেব্রুয়ারি পচেফস্ট্রুমে শিরোপা লড়াইয়ে নামবে ভারত। সেখানে তাদের প্রতিপক্ষ হবে দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার বিজয়ী দল। আগামী ৬ ফেব্রুয়ারি টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে বাংলাদেশ-নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান- ১৭২/১০ (৪৩.১ ওভার , রান রেট-৩.৯৮)
ব্যাটিং:
নাজির- ৬২ (১০২ বল )
হায়দার-৫৬ (৭৭ বল )
হারিস -২১ (১৫ বল )
বোলিং:
মিশরা-৮.১-০-২৮-৩
কার্তিক -৮-০-৩২-২
রবি -১০-০-৪৬-২

ভারত -১৭৬/০ (৩৫.২ ওভার , রান রেট -৪.৯৮)
ব্যাটিং :
জয়সওয়াল-১০৫* (১১৩ বল )
সাক্সেনা -৫৯* (৯৯ বল )

টস:পাকিস্তান অনূর্ধ্ব-১৯, ব্যাটিংয়ের সিদ্ধান্ত।
ফলাফল : ভারত অনূর্ধ্ব-১৯ , ১০ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : যশবী জয়সওয়াল ( ভারত অনূর্ধ্ব-১৯)

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *