বাংলাদেশ- জিম্বাবুয়ে একমাত্র টেস্ট ম্যাচ , ছবি :সংগৃহীত।

টানা ছয় টেস্ট হারের পর অবশেষে স্বস্তির জয় বাংলাদেশের

হারের বৃত্তে ঘুরপাক খেয়ে অস্বস্তিতে ছিলো বাংলাদেশের টেস্ট ক্রিকেট। সমালোচনার তীড়ে বিধ্বস্ত হয়ে পড়েছিলো টাইগাররা। তবে হাল ছাড়েনি বাংলাদেশ। হারের বৃত্ত থেকে বের হবার জন্য ক্ষুর্ধাত ছিলো টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের আগে তেমনই ইঙ্গিত দিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক। তিনি বলেছিলেন, ‘একটি জয়ের জন্য মুখিয়ে আছে পুরো দল। একটি জয়ই দলের চিত্রপট পাল্টে দিবে।’

অবশেষে টেস্টে এলো সেই স্বস্তির জয়। তাও দাপুটে জয়। সিরিজের একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে আজ ইনিংস ও ১০৬ রানের বড় ব্যবধানে হারালো বাংলাদেশ। আর এই জয়টিই এলো ৪৫০ দিন ও টানা ছয় টেস্ট হারের পর।

২০১৮ সালের ২ ডিসেম্বর এই মিরপুুরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্ট জয় এসেছিলো ইনিংস ও ১৮৪ রানে।

এরপর টানা ছয় টেস্টে হারের লজ্জায় ডুবে বাংলাদেশ। এর মধ্যে পাঁচটি ছিলো ইনিংস ব্যবধানে হার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের পর নিউজিল্যান্ড-ভারতের কাছে দু’টি, আফগানিস্তান ও পাকিস্তানের কাছে ১টি করে টেস্ট হারে টাইগাররা।

নিউজিল্যান্ডের সফরে ইনিংস ও ৫২ রানে এবং ইনিংস ১২ রানে ম্যাচ হারে বাংলাদেশ। এরপর চট্টগ্রামে আফগানিস্তানের কাছে ২২৪ রানে হারের লজ্জায় পায় টাইগাররা।

আফগানদের কাছে হারের পর ভারতের মাটিতে দু’টি টেস্টে যথাক্রমে- ইনিংস ও ১৩০ রানে এবং ইনিংস ও ৪৬ রানে ম্যাচ হারে বাংলাদেশ।
ভারতের কাছে সিরিজ হারের পর রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের কাছে ইনিংস ও ৪৪ রানে হারের ঢেঁকুর তুলে বাংলাদেশ। এটি ছিলো ইনিংস ব্যবধানে হ্যাট্টিক হার।

তাই টানা ছয় টেস্ট হেরে জিততে ভুলে যাওয়া বাংলাদেশ, অবশেষে জয়ের পাল উড়ালো। সেটিও আবার ৪৫০ দিন পর। এরপরের টেস্ট জয়টি কতদিন পর আসবে সেটি ভবিষ্যতই বলে দিবে!!

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *