লাসিথ মালিঙ্গা-টিম সাউদি

টি-২০তে মুখোমুখি হচ্ছে শ্রীলংকা-নিউজিল্যান্ড

কলম্বো, ৩১ আগস্ট, ২০১৯ : দুই টেস্ট সিরিজ ব্যাট-বলে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর এবার টি-২০ ক্রিকেটে মুখোমুখি হচ্ছে স্বাগতিক শ্রীলংকা ও সফরকারী নিউজিল্যান্ড। তিন ম্যাচ সিরিজে আগামীকাল পাল্লেকেলেতে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে প্রথম ম্যাচটি।

টেস্ট ক্রিকেট ভুলে উভয় দলই চাইবে জয় দিয়ে সংক্ষিপ্ত ভার্সনের সিরিজ শুরু করতে।

সম্প্রতি ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেয়া পেসার লাসিথ মালিঙ্গার নেতৃত্বাধীন স্বাগতিক দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন আবিস্তা ফার্নান্দো। নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে দারুন পারফর্ম করা ডান হাতি এ ব্যাটসম্যানের সঙ্গে উদ্বোধনী জুটি বাঁধতে পারেন নিরোশান ডিকবেলা। এছাড়া কুসল মেন্ডিজ ও কুসল পেরেরাকে ব্যাট হাতে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করতে হবে। পেস আক্রমনে স্বাগতিক দলের মূল ভরসা হবে মালিঙ্গা। অবৈধ বোলিং এ্যাকশনের কারণে আরেক ধাক্কা খাওযা স্পিনার আকিলা ধনঞ্জয়াকে দেখা যেতে পারে লংকান একাদশে। টেস্ট ক্রিকেট স্বাগতিকরা এগিয়ে তাকলেও সংক্ষিপ্ত ভার্সনে নিউজিল্যান্ডই ফেবারিট হিসেবে শুরু করবে।

এ দিকে টেস্ট সিরিজের পর গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রামে রেখেছে কিউইরা। নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন এবং পেসার টেন্ট বোল্ট খেলছেন না সংক্ষিপ্ত ভার্সনে।

দলের নেতৃত্ব দেবেন পেসার টিম সাউদি। তিন বিশেষজ্ঞ স্পিনার টড এ্যাস্টল, মিচেল স্যান্টনার এবং ইশ সোধিকে রাখা হয়েছে দলে। এছাড়া তরুন পেসার স্কট কুগেলেইন এবং ড্যারিল মিচেলও ডাক পেয়েছেন।

উইলিয়ামসনের অবর্তমানে দলের অনেক কিছুই নির্ভর করছে সিনিয়র কেলোযাড় রস টেইলরের ওপর। এছাড়া সম্প্রতি সময়ে ফর্মে না থাকা মার্টিন গাপটিল এবং কলিন মুনরো রানে ফিরতে চাইবেন।

গলেতে প্রথম টেস্ট পরাজয় দিয়ে সফর শুরু করে সফরকারী নিউজিল্যান্ড। তবে কলম্বোতে দ্বিতীয় টেস্ট জিতে ঘুরে দাঁড়ায় কিউইরা।

তবে টি-২০ ভিন্ন বলের খেলা। দুই দল এ পর্যন্ত ১৬ ম্যাচে মুখোমুখি হয়েছে। যার মধ্যে আটটি করে ম্যাচ জিতেছে দল দুটি। তবে নিজেদের শেষ তিন ম্যাচের সব কটিতেই জিতেছে নিউজিল্যান্ড। আর শ্রীলংকার কিউইদের বিপক্ষে নিজেদের সর্বশেষ টি-২০ ম্যাচ জিতেছে ২০১৪ সালে। কিন্তু পাল্লেকেলেতে তিন ম্যাচ খেলে এখনো জয়ের মুখ দেখেনি নিউজিল্যান্ড।

পাল্লেকেলের এ ভেন্যুতে সাধারনত আগে ব্যাটিং করা দলই জয়ী হয়ে আসছে। এ পর্যন্ত ১৪ ম্যাচের দশটিতে জয় পেয়েছে আগে ব্যাটিং করা দল।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *