ছবিঃ ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসি।

টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে রিজার্ভ ডে’র প্রস্তাব দিবে ক্রিকেট অস্ট্রেলিয়া

নিজ দেশে আগামী টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে রিজার্ভ ডে রাখার প্রস্তাব দিতে পারে স্বাগতিক অস্ট্রেলিয়া। আইসিসি ক্রিকেট কমিটির বৈঠকে এ প্রস্তাব দিতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

কোরোনাভাইরাস প্রতিরোধ

কোরোনাভাইরাস প্রতিরোধ

চলতি মাসে শেষ হওয়া নারী টি-২০ বিশ্বকাপের নক-আউট পর্বে রিজার্ভ ডে না রাখায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে আইসিসিকে।

সেমিফাইনালে বৃষ্টির কারনে খেলা না হওয়ায় এবং রিজার্ভ ডে না থাকায় শেষ চার থেকে বিদায় নিতে হয় ইংল্যান্ডকে। গ্রুপ পর্বে পয়েন্ট বেশি থাকায় ফাইনালে উঠে ভারত।

আইসিসির বর্তমান নিয়ম হলো, আগামী টি-২০ বিশ্বকাপে মেলবোর্নের ফাইনালের আগে কোন রিজার্ভ ডে নেই। ১৮ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হবে টি-২০ বিশ্বকাপ।

আইসিসির এক মুখপাত্র বলেন, সিএ’র দেয়া শর্তগুলো বছরের মাঝামাঝি আইসিসির ক্রিকেট কমিটির বৈঠকে আরোচনা হবে।
দ্য চিফ এক্সিকিউটিভ কমিটির (সিইএস) সদস্য হলেন সিএর প্রধান নির্বাহি কেভিন রবার্টস। তিনি জানা, সিইএস সভায় টি-২০ বিশ্বকাপে রিজার্ভ ডে নিয়ে আলোচনা হবে।

তিনি বলেন, ‘যে কোন টুর্নামেন্ট বা মৌসুম শেষে সেটির একটি প্রতিচ্ছবি থাকা কারন রয়েছে। কারন ভবিষ্যত টুর্নামেন্টের জন্য কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে।’

তিনি বলেন, ‘এমনও কিছু মানুষ রয়েছেন, যারা পুরুষদের সেমিফাইনালে রিজার্ভ ডে থাকার পরামর্শও দেন। তবে নানরী বিশ্বকাপে কোন রিজার্ভ ডে না থাকায় ইংল্যান্ড দলের ভাবনা কি আমি সে বিষয়ে নিশ্চিত নই।’

রবার্টস জানান, সাধারনত টুর্নামেন্ট শুরুর আগে খেলার কন্ডিশনগুলো ঠিক করা হয়। তিনি বলেন, ‘আমরা একই টুর্নামেন্টে নারী-পুরুষের দু’টি ইভেন্ট এখানে পেয়েছি। তবে বছরের ভিন্ন ভিন্ন সময়ে এটা অনুষ্টিত হবে।

গেল বছর ওয়ানডে বিশ্বকাপে ফাইনালে রিজার্ভ ডে রাখা হয়েছিলো। নারী-পুরুষ উভয়ের ওয়ানডে টুর্নামেন্টে নিয়মমাফিক খেলার কন্ডিশন ছিলো।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *