বাংলাদেশ ক্রিকেট দল,ছবি: সংগৃহীত।

টি-২০ সিরিজের জন্য দল ঘোষণা বাংলাদেশের ,নতুন মুখ হাসান

ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২০  : আসন্ন পাকিস্তান সফরে প্রথম দফায় তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের নেতৃত্বে থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেলেন ডান-হাতি পেসার হাসান মাহমুদ।

গেল নভেম্বরে ভারতের মাটিতে খেলা তিন ম্যাচের টি-২০ সিরিজের দল থেকে বাদ পড়লেন- মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, আরাফাত সানি ও আবু হায়দার রনি। দলে ফিরেছেন- তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন ও মেহেদি হাসান। ব্যক্তিগত কারণে পাকিস্তান সফরে না যাবার কথা আগেই জানিয়েছেন দলের নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিম। তাই দলে রাখা হয়নি তাকে।

২০১৮ সালের ডিসেম্বরে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হওয়া তিন ম্যাচের সিরিজ সর্বশেষ টি-২০ খেলেছিলেন তামিম। এরপর অবশ্য দু’টি টি-২০ সিরিজ খেলে বাংলাদেশ। একটি ত্রিদেশীয় সিরিজ ও অন্যটি ভারতের বিপক্ষে। দু’টির একটিতেও ছিলেন না ৭৫টি টি-২০ খেলা তামিম।

ত্রিদেশীয় সিরিজে ইনজুরির কারণে ও ভারত সফরে ব্যক্তিগত কারণে দলের বাইরে ছিলেন ড্যাশিং ব্যাটসম্যান তামিম।

গেল সেপ্টেম্বরে ত্রিদেশীয় সিরিজ দিয়ে প্রথমবারের মত টি-২০ দলে সুযোগ পেয়েছিলেন শান্ত। ঐ আসরে ২ ম্যাচে ১৬ রানের বেশি করতে পারেননি তিনি। তাই ভারত সফরে বিবেচিত হননি এই বাঁ-হাতি ব্যাটসম্যান। গতকাল শেষ হওয়া ‘বঙ্গবন্ধু’ বিপিএলে স্থানীয় খেলোয়াড়দের মধ্যে একমাত্র সেঞ্চুরিয়ান শান্ত। লিগ পর্বের শেষ ও প্রথম কোয়ালিফাইয়ারে জ্বলে উঠে শান্তর ব্যাট। ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ১১ ইনিংসে ৩০৮ রান করেছেন তিনি। ফলে আবারো টি-২০ দলে ফিরলেন শান্ত।

এদিকে, ‘বঙ্গবন্ধু’ বিপিএলের কল্যাণে প্রায় দেড় বছর পর টি-২০ দলে ফিরলেন পেসার রুবেল। ‘বঙ্গবন্ধু’ বিপিএলে সর্বোচ্চ ২০ উইকেট শিকার করেছেন তিনি। ২০১৮ সালের ফেব্রুয়ারীতে শ্রীলংকার বিপক্ষে টি-২০ সিরিজ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিলো স্পিনার মেহেদির। ঐ ম্যাচে সুবিধা করতে পারেননি তিনি। ব্যাট হাতে ১১ রান ও বল হাতে ২ ওভারে ২৫ রান দিয়েছিলেন মেহেদি। তবে এবারের বিপিএলে ব্যাট-বল হাতে চমক দেখিয়েছেন তিনি। পিঞ্চ হিটার হিসেবে ব্যাট হাতে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২৫৩ রান করেছেন ঢাকা প্লাটুনের মেহেদি। বল হাতেও ১২ উইকেট শিকার ছিলো এই ডান-হাতির।

বিপিএলের পারফরমেন্সে চমক দেখিয়ে প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেলেন হাসান। ঢাকা প্লাটুনের হয়ে ১৩ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনি। আহামরি কোন পারফরমেন্স নয় এটি। কারন সবচেয়ে বেশি ২০টি করে চারজন বোলার উইকেট শিকার করেছেন। কিন্তু হাসানের বোলিং বৈচিত্র্য নজর কেড়েছে নির্বাচকদের। বল হাতে দ্রুত গতিতে বল করতে পারেন তিনি। ইনসুইংটা বেশ ভালো পারেন এই ডান-হাতি পেসার। বিপিএলে ঘন্টায় সর্বোচ্চ ১৪২ দশমিক ৪০ কিমি গতিতে বলও করেছেন হাসান।

এবার তিন দফায় পাকিস্তান সফর করবে বাংলাদেশ দল। তিন দফায় তিনটি টি-২০, দু’টি টেস্ট ও একটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ২৪ জানুয়ারি থেকে টি-২০ সিরিজ দিয়ে শুরু হবে সফর। পরের দু’টি টি-২০ হবে ২৫ ও ২৭ জানুয়ারি। তিনটি ম্যাচই হবে লাহোরে। টি-২০ সিরিজ শেষেই দেশে ফিরবে বাংলাদেশ দল। পরবর্তীতে দু’টি টেস্ট ও একটি ওয়ানডে খেলতে আরও দু’বার পাকিস্তান যাবে বাংলাদেশ।

 বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *