মাইকেল হোল্ডিং , ছবিঃসংগৃহীত।

টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট বন্টন নিয়ে খুশি নন হোল্ডিং

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বিদ্যমান পয়েন্ট ব্যবস্থা নিয়ে দ্বিমত পোষণ করলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার মাইকেল হোল্ডিং।

যে নিয়মে টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট সাজানো হয়েছে, তাতে খুশী নন হোল্ডিং। তিনি মনে করেন, এমন পয়েন্ট বন্টন হাস্যকর।

হোল্ডিং বলেন, ‘কিভাবে এই পয়েন্ট বণ্টন সাজানোর হয়েছে, তা আমার বোধগম্য না। একটি দল দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে সর্বোচ্চ ১২০ পয়েন্ট নিতে পারে। এখানে এক ম্যাচ জয়ে ৬০ পয়েন্ট।

আবার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ থেকেও সর্বোচ্চ ১২০ পয়েন্ট নিতে পারবে। এখানে এক ম্যাচ জিতে ২৪ পয়েন্ট। তাহলে কোন দল বেশি লাভবান হলো!! দুই ম্যাচ খেলে ১২০ পয়েন্ট, নাকি ৫ ম্যাচ খেলে ১২০ পয়েন্ট। আমি বুঝতে পারছি না।’

তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট ব্যবস্থাকে হাস্যকর বললেন হোল্ডিং। তিনি বলেন, ‘ আমার কাছে মনে হয়, বর্তমানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট ব্যবস্থাটাই হাস্যকর। এখানে স্পষ্ট করে বুঝার কোন উপায় নেই।

এমনও হতে পারে, এক পর্যায়ে পয়েন্ট টেবিলের দিকে তাকালে দেখা যাবে, কোন দল ফাইনাল খেলবে। যারা বাদ পড়ে যাবে, তারা টেস্ট ম্যাচের আগ্রহ হারাবে। তখন তারা টেস্ট ম্যাচ নিয়ে কোন আগ্রহই দেখাবে না। ম্যাচগুলো তার সৌন্দর্য হারাবে।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ভারত। ৯ ম্যাচে ৩৬০ পয়েন্ট রয়েছে তাদের। ২৯৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়া।

করোনাভাইরাস থেকে গত মার্চ থেকে সকল আন্তর্জাতিক ক্রিকেট স্থগিত। ইতোমধ্যে বেশক’টি টেস্ট সিরিজও স্থগিত হয়েছে।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *