অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ ২০১৯,ছবি : টুইটার।

দিবা-রাত্রির টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার বড় জয়

পার্থ, ১৪ ডিসেম্বর, ২০১৯  : পার্থে দিবা-রাত্রির টেস্টে সফরকারী নিউজিল্যান্ডকে ২৯৬ রানের বিশাল ব্যবধানে হারালো স্বাগতিক অস্ট্রেলিয়া। এই জয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অসিরা। রানের ব্যবধানে নিউজিল্যান্ডের বিপক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ বড় জয় অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার বড় জয় ২৯৭ রানে।

সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ১৬৬ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ২৫০ রানের লিড পায় অস্ট্রেলিয়া। এই লিডকে সাথে নিয়ে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৬৭ রান করেছিলো অসিরা। ফলে দিন শেষে ৪ উইকেট হাতে নিয়ে ৪১৭ রানে এগিয়ে ছিলো অসিরা।

চতুর্থ দিন প্রথম সেশনে মধ্যাহ্ন-বিরতির আগে ৯ উইকেটে ২১৭ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষনা করে অস্ট্রেলিয়া। ফলে নিউজিল্যান্ডকে জয়ের জন্য ৪৬৮ রানের বড় টার্গেট দেয় অসিরা। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার পক্ষে জো বার্নস ৫৩ ও মার্নাস লাবুশেন ৫০ রান করেন। নিউজিল্যান্ডের টিম সাউদি ৬৯ রানে ৫ উইকেট নেন।

জয়ের জন্য ৪৬৮ রানের লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়ার বোলারদের তোপের মুখে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। ৯৮ রানের মধ্যে পাঁচ উইকেট হারায় কিউইরা। প্রতিপক্ষের পতন হওয়া পাঁচ উইকেটের মধ্যে স্পিনার নাথান লিঁও ৩টি ও স্টার্ক ২টি নেন। জিত রাভাল ১, টম লাথাম ১৮, কেন উইলিয়ামসন ১৪, রস টেইলর ২২ ও হেনরি নিকোলস ২১ রান করে ফিরেন।

উপরের সারির ব্যাটসম্যানদের বিদায়ের পর লড়াই করার চেষ্টা করেন উইকেটরক্ষক বিজে ওয়াটলিং-কলিন ডি গ্র্যান্ডহোম। তাতে প্রতিরোধও গড়ে উঠে। হাফ-সেঞ্চুরির জুটি গড়েন ওয়াটলিং-গ্র্যান্ডহোম। এরপর এই জুটিতে ভাঙ্গন ধরিয়ে অস্ট্রেলিয়াকে দুর্দান্ত এক ব্রেক-থ্রু এনে দেন পেসার প্যাট কামিন্স। এই ইনিংসে এটিই ছিলো তার প্রথম উইকেট। গ্র্যান্ডহোম ৩৩ রান করেন।

গ্র্যান্ডহোমের বিদায়ের ৮ বল পর প্যাভিলিয়নের পথ ধরেন উইকেটে সেট হওয়া ওয়াটলিং। ৪০ রান করা ওয়াটলিংকে থামান স্টার্ক। ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ওয়াটলিং-এর আউটের পর নিউজিল্যান্ডের লোয়ার-অর্ডারের কেউই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি। ফলে ১৭১ রানেই অলআউট হয় নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার স্টার্ক-লিঁও ৪টি করে ও কামিন্স ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হন স্টার্ক।

আগামী ২৬ ডিসেম্বর মেলবোর্নে বক্সিং ডে’তে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৪১৬ ও ২১৭/৯ ডি, ৬৯.১ ওভার
বার্নস- ৫৩
লাবুশেন- ৫০,
সাউদি- ৫/৬৯

নিউজিল্যান্ড : ১৬৬ ও ১৭১, ৬৫.৩ ওভার
ওয়াটলিং- ৪০,
গ্র্যান্ডহোম -৩৩,
স্টার্ক- ৪/৪৫

ফল : অস্ট্রেলিয়া ২৯৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *