ছবি: সঞ্জু স্যামসন-পৃথ্বী শ’

নিউজিল্যান্ড সফরে ডাক পেলেন স্যামসন ও পৃথ্বী

নয়া দিল্লি, ২২ জানুয়ারি ২০২০  : কাঁধের ইনজুরির কারণে আসন্ন নিউজিল্যান্ড সফরে টি-২০ ও ওয়ানডে সিরিজে খেলতে পারবেন না ভারতের বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। তার পরিবর্তে দলে নেয়া হয়েছে সঞ্জু স্যামসন ও পৃথ্বী শ’কে। পাঁচ ম্যাচ টি-২০ সিরিজে স্যামসন ও তিন ওয়ানডে সিরিজের দলে ডাক পান পৃথ্বী।

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ফিল্ডিং-এ ঘাড়ে চোট পান ধাওয়ান। ফল নিউজিল্যান্ড সফরে সাদা বলের দু’টি সিরিজ থেকে ছিটকে পড়েন তিনি। এর আগে চলতি মাসে শ্রীলংকার বিপক্ষে টি-২০ সিরিজের তৃতীয় ও শেষটিতে খেলেছেন স্যামসন।

২০১৫ সালের পর আবারো টি-২০ সিরিজ খেলতে নামেন তিনি। টি-২০ ক্যারিয়ারে দ্বিতীয় ম্যাচে ৬ রানের বেশি করতে পারেননি স্যামসন। ২০১৫ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ অভিষেক হয় তার। অভিষেক টি-২০তে ১৯ রান করেছিলেন তিনি। স্বীকৃত টি-২০তে ১৪৭টি ম্যাচ খেলেছেন ২৫ বছর বয়সী স্যামসন। ২টি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরিতে ৩৪৭১ রান করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান।

বর্তমানে নিউজিল্যান্ড সফরে আছে ভারত ‘এ’ দল। সেই দলে আছে স্যামসন ও পৃথ্বী। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে লিস্ট ‘এ’ ম্যাচে ১০০ বলে ২২টি চার ও ২টি ছক্কায় ১৫০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ভারতের হয়ে ২টি টেস্ট খেলা এই ডান-হাতি ব্যাটসম্যান। ফলে ওয়ানডে সিরিজের দলে ভারতীয় দলে প্রথমবারের মত ডাক পান পৃথ্বী।

টেস্ট অভিষেকটা দুর্দান্ত ছিলো পৃথ্বীর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দু’টি টেস্টে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৩৭ রান করেন তিনি। কিন্তু এরপর চোটের কারনে দল থেকে ছিটকে পড়েন পৃথ্বী। চোট থেকে সেড়ে উঠতে না উঠতেই বির্তকে জড়ান এই ডান-হাতি ব্যাটসম্যান। ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়ে নির্বাসিত হন তিনি। পরবর্তীতে আবারো ২২ গজে ফিরেন।

২৭টি লিস্ট ‘এ’ ও ৩৮টি টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ২০ বছর বয়সী পৃথ্বীর। লিস্ট ‘এ’তে ১১৯৫ রান ও টি-২০তে ৯৭২ রান করেছেন তিনি।

আসন্ন নিউজিল্যান্ড সফরে পাঁচটি টি-২০, ৩টি ওয়ানডে ও ২টি টেস্ট ম্যাচ খেলবে ভারত। ২৪ জানুয়ারি থেকে শুরু হবে টি-২০ সিরিজ। ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। আর দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ২১ ফেব্রুয়ারি।

নিউজিল্যান্ড সফরে ভারতের টি-২০ দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), সঞ্জু স্যামসন, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), শিবম দুবে, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদ্বীপ সাইনি, রবীন্দ্র জাদেজা ও শারদুুল ঠাকুর।

নিউজিল্যান্ড সফরে ভারতের ওয়ানডে দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), পৃথ্বী শ, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋষভ পান্থ (উইকেরক্ষক), শিবম দুবে, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদ্বীপ সাইনি, শারদুল ঠাকুর এবং কেদার যাদব।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *