বাবর আজম , ছবি: সংগৃহীত।

পাকিস্তানের ওয়ানডে দলের অধিনায়ক হলেন বাবর

টি-২০র পর এবার পাকিস্তানের ওয়ানডে দলের অধিনায়ক হলেন ব্যাটসম্যান বাবর আজম। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করা অধিনায়ক সরফরাজ আহমেদকে সরিয়ে দিয়ে ওয়ানডে দলের দায়িত্ব বাবরকে দিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

কোরোনাভাইরাস প্রতিরোধ

কোরোনাভাইরাস প্রতিরোধ

এ ব্যাপারে পাকিস্তান দলের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হক বলেন, ‘আমি বাবর আজম এবং আজহার আলিকে তাদের দায়িত্বের জন্য অভিনন্দন জানাতে চাই। ভবিষ্যত পরিকল্পনা পরিষ্কার করার জন্য এটি একটি ভালো সিদ্ধান্ত। আমি নিশ্চিত, দলকে এগিয়ে নেয়ার জন্য তারা ভবিষ্যত পরিকল্পনা করবে।’

পাকিস্তান টেস্টে দলের অধিনায়কের দায়িত্বে আছেন আজহার আলি। ইংল্যান্ডে গত ওয়ানডে বিশ্বকাপে দলের খারাপ পারফরমেন্সের পর টেস্ট ও টি-২০ অধিনায়কত্ব হারান সরফরাজ। এমনকি দল থেকেও বাদ পড়েন তিনি।

ইতোমধ্যে টেস্ট ও টি-২০তে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন আজহার ও বাবর। অস্ট্রেলিয়া-শ্রীলংকা ও বাংলাদেশের বিপক্ষে টেস্টে পাকিস্তান দলের নেতৃত্ব দেয়া অভিজ্ঞতা রয়েছে আজহারের । বাবর টি-২০তে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে দলকে নেতৃত্ব দিয়েছেন। অস্ট্রেলিয়ার কাছে তিন ম্যাচের সিরিজ হারলেও, বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় বাবরের পাকিস্তান।

২০২০-২১ মৌসুমে পাকিস্তান নয়টি টেস্ট, ছয়টি ওয়ানডে ও ২০টি টি-২০ ম্যাচ খেলবে। সাথে থাকছে এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপও। তবে করোনাভাইরাসের কারনে সকল সিরিজই এখন হুমকির মুখে।

ভবিষ্যতের জন্য আজহার ও বাবরের জন্য শুভ-কামনা জানিয়েছেন মিসবাহ, ‘আজহার ও বাবর পরীক্ষিত ও উঁচু মানের খেলোয়াড়। দলকে নেতৃত্ব দেয়ার সামর্থ্য তাদের রয়েছে। আশা করি, তারা পাকিস্তানকে ভালো অবস্থায় নিয়ে যেতে সক্ষম হবে।’

আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংএ তৃতীয়স্থানে রয়েছে বাবর। তার উপরে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও রোহিত শর্মা। ২০১২ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন বাবর। ঐ টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বাবর।

২০১৫ সালে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিলেন বাবর। এরপর নিজের পারফরমেন্স দিয়ে জাতীয় দলের সেরা ব্যাটসম্যানের খেতাবটা নিয়ে নেন তিনি। দেশের হয়ে ২৬ টেস্টে ১৮৫০, ৭৪ ওয়ানডেতে ৩৩৫৯ ও ৩৮ টি-২০তে ১৪৭১ রান করেছেন ২৫ বছর বয়সী বাবর।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *