মিসবাহ উল হক ,ছবিঃসংগৃহীত।

পাকিস্তানের পারফরমেন্সে হতাশ মিসবাহ

এডিলেড (অস্ট্রেলিয়া), ৩ ডিসেম্বর ২০১৯  : সদস্য সমাপ্ত টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের পারফরমেন্স ছিল হতাশাজনক। সিরিজের দু’টি টেস্টেই স্বাগতিক অস্ট্রেলিয়ার সামনে ইনিংস ব্যবধানে হেরেছে সফরকারী পাকিস্তান। এতে হতাশা ব্যক্ত করে পাকিস্তানের প্রধান নির্বাচক ও কোচ মিহবাহ-উল হক বলেছেন, দলের কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের ফর্মহীনতা তাকে উদ্বিগ্ন করে তুলেছে।

পিসিবির ওয়েবসাইটকে তিনি বলেন, ‘আমাদের মুল বোলার ইয়াসির ও আব্বাস, সেই সঙ্গে আজহারের মত আমাদের কয়েকজন মুল ব্যাটসম্যানের পারফর্মেন্সে আমরা উদ্বিগ্ন। এটি আমাদের জন্য শংকার কারণ হয়ে উঠেছে। আমাদের বোলিং বিভাগে দারুণ ঘাটতি চোখে পড়েছে। আমরা প্রতিপক্ষ দলের উপর কোন চাপই সৃস্টি করতে পারিনি। তাদের ব্যাটসম্যানদের আউট করতে পারিনি। এখানে সব সময় আমাদের এই সমস্যাটি হচ্ছে।

নিজেদের করণীয় প্রসঙ্গে মিসবাহ বলেন, ‘এখানে সফল হতে হলে আমাদের উন্নতির প্রয়োজন, জানতে হবে এখানকার কন্ডিশনে কেমন বোলিং করতে হবে। ব্যাটিংয়ের ক্ষেত্রে এখানে কিছু কৌশল মানিয়ে নেয়ার বিষয় রয়েছে। আপনার স্কোরিং এলাকা পরিবর্তিত হচ্ছে, সুতরাং ভবিষ্যতে আমাদের এসব বিষয়ে নজর দিতে হবে। সার্বিক বিবেচনায় অস্ট্রেলিয়া তাদের কন্ডিশনে আমাদের চেয়ে অনেক বেশি ভাল ছিল।’

নিজেদের মাঠে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের এই সিরিজে ২-০ ব্যবধানে জয়ী অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে শীর্ষ পয়েন্ট ধারী ভারতের সঙ্গে ব্যবধান কমাতে সক্ষম হয়েছে। ব্রিসবেন ও এডিলেডে অপেক্ষকৃত বড় ব্যবধানে জয়ের মাধ্যমে পুরো ১২০ পয়েন্টই অর্জন করেছে অস্ট্রেলিয়া।

এদিকে নয়টি টেস্ট দলের এই চ্যাম্পিয়নশীপে ভারতও কোন পয়েন্ট হারায়নি। ইডেন গার্ডেনে গোলাপী বলের টেস্টে বাংলাদেশকে ইনিংস ব্যবধানে হারানোর ফলে ভারতীয় সংগ্রহশালায় সর্বমোট ৩৬০ পয়েন্ট যুক্ত হয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের নিয়ম অনুযায়ী প্রতিটি সিরিজে পয়েন্ট ১২০। যদি দুই টেস্টের সিরিজ হয় তাহলে ম্যাচ প্রতি পয়েন্ট সংখ্যা হবে ৬০। যদি পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ হয় তাহলে ম্যাচ প্রতি সেটি নেমে আসবে ২৪ পয়েন্টে। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে এ্যাশেজে ৫ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহশালায় জমেছে ৫৬ পয়েন্ট। ২-২ ব্যবধানে ড্র হয় ওই সিরিজ। তবে পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহশালা অনেকটাই পরিপুষ্ট হয়ে উঠেছে। পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থানকেও সুরক্ষিত করেছে তারা।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *