ছবিঃবাংলাদেশ-পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পাকিস্তানের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ খেলতে চায় বাংলাদেশ

ঢাকা, ৩ ডিসেম্বর, ২০১৯  : সরকারের সবুজ সংকেত না পেলে পাকিস্তানের বিপক্ষে কোন নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ খেলতে চায় বাংলাদেশ। আসন্ন দুই টেস্টের দ্বিপাক্ষিক সিরিজটি কোন নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে(পিসিবি) প্রস্তাব দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সেখানকার নিরাপত্তা পর্যবেক্ষন করতে সম্প্রতি বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করেন। তবে তারা এখনো নফরের জন্য বিসিবিকে সবুজ সংকেত দেয়নি।

বিসিবির ক্রিকেট অপারেকশন কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত পেলে আমরা পাকিস্তানের সাথে আলোচনা শুরু করবো।

কিন্তু আমরা এখন পর্যন্ত কোন সংকত পাইনি। সব কিছুই নির্ভর করছে সরকারের উপড়। একই সাথে সরকারের সংকেত পলেও আমরা খেলোয়াড়দের সঙ্গে বসবো।

তবে কোন কারনে সরকারের কাছ থেকে ছাড়পত্র না পেলে আমাদের নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ আয়োজনের আলোচনা করতে হবে। তবে আমরা যদি ছাড়পত্র পাই, তবে ব্যাপারটি অন্যরকম হবে। তাই এই মুহূর্তে নিরাপত্তা প্রতিবেদনের জন্য আমাদের অপেক্ষা করতে হবে।’

আলাদা আলাদা সময়ে টেস্ট ও টি-২০ সিরিজ আয়োজনের বিষয়েও পাকিস্তানের সঙ্গে আলোচনা করা হবে জানান আকরাম।

বিস্তারিত ব্যাখ্যা না দিয়ে আকরাম বলেন ইতোমধ্যে বাংলাদেশ নারী ও যুব দল পাকিস্তান সফর করেছে। কিন্তু পুরুষ জাতীয় দলের সফরটি ভিন্ন বিষয়।

আগামী ফেব্রæয়ারিতে পাকিস্তানের বিপক্ষে দু’টি টেস্ট ও তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলার সূচি রয়েছে।

২০০৯ সালে শ্রীলংকা ক্রিকেট দল বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পর ইতোমধ্যে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে।

ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার মত দল সংক্ষিপ্ত সময়ের জন্য পাকিস্তান সফর করেছে, যেখানে ছিল শুধু মাত্র ওয়ানডে ও টি-২০ সিরিজ । তবে বাংলাদেশ সরকার অতীতে পাকিস্তান সফরের অনুমতি দেয়নি।

২০০৮ সালে সর্বশেষ পাকিস্তান সফর করেছিলো বাংলাদেশ দল । ঐ সিরিজের ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফরমেন্সের মাধ্যমে ক্রিকেট বিশ্বে নিজেকে সেরা অলরাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেন সাকিব আল হাসান।

তবে দশ বছর পর আবারো পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফিরতে যাচ্ছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবে চলতি মাসে রাওয়ালপিন্ডি ও করাচিতে দু’টি ম্যাচ খেলবে শ্রীলংকা।

পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য গত শুক্রবার ১৬ সদস্যের দল ঘোষণা করে শ্রীলংকা। নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নের নেতৃত্বে পাকিস্তানের উদ্দেশ্যে আগামী ৮ ডিসেম্বর দেশ ছাড়বে লংকানরা। ১১ ডিসেম্বর থেকে শুরু হবে টেস্ট সিরিজ।

শ্রীলংকা দলের সফরের সঙ্গে আমাদের কোন সর্ম্প নেই পুনরুল্লেখ করে আকরাম বলেন বিসিবি সরকারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবে। তিনি বলেন, ‘কে সেখানে যাচ্ছে সেটা আমাদের দেখার বিষয় নয়। যদি আমরা সরকারের পক্ষ থেকে ছাড়পত্র পাই, তবে আমরা সফর নিয়ে চিন্তা করবো। আমি শুরুতেই বলেছি, এই মুহূর্তে আমরা সরকারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।’

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *