ছবিঃ বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

পারফর্মেন্সের ভিত্তিতে খেলোয়াড়দের চুক্তি প্রকাশ করবে বিসিবি

নিজ মাঠে ওয়েস্ট ইন্ডিজ এবং এরপর নিউজিল্যান্ড সফরে দুটি সিরিজে পারফর্মেন্সের ভিত্তিতে ২০২১ সালের জন্য জাতীয় চুক্তিভুক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

করোনা মহামারির কারণে গত বছর থেকেই থামকে আছে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট। যে কারণে খেলোয়াড়দের বিচার করতে পারছে না বিসিবি। ফলে আসন্ন দুই সিরিজের পারফর্মেন্সকে যোগ্যতার মাপকাঠি বানাতে যাচ্ছে বোর্ড। এ দুই সিরিজের ভিত্তিতেই চুক্তির জন্য তালিকা প্রনয়ন করা হবে।

আগের চুক্তির তালিকাটি প্রকাশ করা হয়েছির গত বছর মার্চে। যার মেয়াদকাল নির্ধারিত হয় ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এরপর এখনো পর্যন্ত কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশ দল।

দীর্ঘ বিরতির পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ম্যাচ শুরুর মাধ্যমে আগামী ২০ জানুয়ারি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। এরপর সফরকারী ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করবে স্বাগতিক বাংলাদেশ। ক্যারিবিয় সিরিজ শেষে ওয়ানডে ও টি-২০ খেলতে নিউজিল্যান্ড সফরে যাবার কথা রয়েছে টাইগারদের।

বিসিবির ক্রিকেট অপারেশন্স এর চেয়ারম্যান আকরাম খান বলেন,‘ প্রতি বছর খেলোয়াড়দের পারফর্মেন্স দেখার পর আমরা এই চুক্তির তালিকা করি। কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে গত বছর সেটি সম্ভব হয়নি। যে কারণে খেলেয়াড়রা তাদের দক্ষতা প্রদর্শন করার সুযোগ পায়নি।

সুতরাং পারফর্মেন্স প্রদর্শনের সুযোগ দিতে না পারায় বর্তমান তালিকায় থাকা খেলোয়াড়দেরকেই আমাদের ধরে রাখতে হবে।

আসন্ন দুটি সিরিজের পারফর্মেন্সের ভিত্তিতে আমরা এই তালিকাটি বাড়াতে পারি। বোর্ডে এটি নিয়েই আলোচনা করব আমরা।’

২০২০ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়ে গেছে খেলোয়াড়দের বর্তমান চুক্তির মেয়াদ। বোর্ডের অস্টম সভায় বিসিবি এবং বোর্ড পরিচালকরা গত মেয়াদে নিন্মলিখিত খেলোয়াড়দের চুক্তিতে এনেছিলেন।

লাল ও সাদা বলের জন্য: তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।

লাল বলের জন্য: মোমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী রাহি, এবাদত হোসেন চৌধুরী।

সাদা বলের জন্য: মাহমুদুল্লাহ রিয়াদ, সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন, নাইম শেখ।

তালিকা থেকে যাদের বাদ দেয়া হয়েছে: মাশরাফি বিন মোর্তাজা, সাকিব আল হাসান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি , সৈয়দ খালেদ হাসান, রুবেল হোসেন, সাদমান ইসলাম।

তালিকার নতুন ক্রিকেটার: নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, এবাদত হোসেন চৌধুরী, আফিফ হোসেন, নাইম শেখ।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *