দিল্লী ক্যাপিটালসের উল্লাস , ছবিঃসংগৃহীত।

প্রথমবারের মত আইপিএলের ফাইনালে দিল্লি

প্রথমবারের মত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ফাইনালে উঠেছে দিল্লি ক্যাপিটালস। গতরাতে টুর্নামেন্টের ত্রয়োদশ আসরের দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে দিল্লি ১৭ রানে হারিয়েছে সানরাইজার্স হায়দারাবাদকে। ফাইনালে দিল্লির প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স।

আগামীকাল দুবাইয়ে বাংলাদেশ সময় রাত ৮টায় শিরোপা জয়ের লড়াইয়ে নামবে মুম্বাই ও দিল্লি। প্রথম কোয়ালিফাইয়ারে দিল্লিকে হারিয়েই ৫৭ রানে হারিয়ে ফাইনালে উঠেছিলো মুম্বাই।

আবু ধাবিতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে দিল্লি। উদ্বোধনী জুটিতে দিল্লিকে উড়ন্ত সূচনা এনে দেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস ও শিখর ধাওয়ান। ৫০ বলে ৮৬ রান যোগ করেন তারা। এরমধ্যে ২৭ বলে ৩৮ রান অবদান ছিলো স্টয়নিসের।

এরপর অধিনায়ক শ্রেয়াস আইয়ার ২১ রান করে থামলে, ক্রিজে ধাওয়ানের সঙ্গী হন ওয়েস্ট ইন্ডিজের শিমরোন হেটমায়ার।

দলকে বড় সংগ্রহ এনে দিতে ঝড়ো গতিতে রান তুলেন ধাওয়ান ও হেটমায়ার। মাত্র ২৮ বলে ৫২ রান যোগ করেন তারা।

আসরে চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে ১৯তম ওভারে আউট হন ধাওয়ান। ৬টি চার ও ২টি ছক্কায় ৫০ বলে ৭৮ রান করেন আসরে টানা দু’টি সেঞ্চুরি করা ধাওয়ান। ২২ বলে ৪টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৪২ রান করে দলকে বড় সংগ্রহ এনে দেন হেটমায়ার। ২০ ওভারে ৩ উইকেটে ১৮৯ রান করে দিল্লি।

১৯০ রানের লক্ষ্যে শুরুতেই বিপদে পড়ে হায়দারাবাদ। ৪৪ রানে ৩ উইকেট হারায় তারা। এরপর দলকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন আগের ম্যাচের হিরো নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। চতুর্থ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে নিয়ে ৪৬ ও আব্দুল সামাদের সাথে ৫৭ রান যোগ করে হায়দারাবাদের জয়ের আশা বাঁচিয়ে রেখেছিলেন উইলিয়ামসন। শেষ ৪ ওভারে ৬ উইকেট হাতে নিয়ে ৫১ রান দরকার ছিলো হায়দারাবাদের।

কিন্তু ১৭তম ওভারে থামতে হয় উইলিয়ামসনকে। ৫টি চার ও ৪টি ছক্কায় ৪৫ বলে ৬৭ রান করেন তিনি। শেষ ২ ওভারে জয়ের জন্য ৩০ রানের সমীকরন রাখেন সামাদ ও আফগানিস্তানের রশিদ। কিন্তু ১৯তম ওভারে হায়দারাবদের আশার সমাপ্তি টানেন দিল্লির পেসাার দক্ষিণ আফ্রিকান কাগিসো রাবাদা। ঐ ওভারে ৮ রান দিয়ে ৩ উইকেট নেন রাবাদা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৭২ রান করে হায়দারাবাদ। সামাদ ১৬ বলে ২টি করে চার-ছক্কায় ৩৩ রান করেন। রাবাদা ২৯ রানে ৪ উইকেট নেন। তবে ম্যাচ সেরা হয়েছেন স্টয়নিস। ব্যাট হাতে ৩৮ রানের পাশাপাশি ৩ উইকেটও নেন তিনি।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *