বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল , ছবি: আইসিসি।

প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টাই করলো বাংলাদেশ

প্রিটোরিয়া, ১৪ জানুয়ারি ২০২০ : দক্ষিণ আফ্রিকার মাটিতে বিশ্বকাপ শুরুর আগে নিজেদের প্রথম আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে শকিক্তশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের ম্যাচটি টাই হয়েছে। বৃষ্টির কারণে ৪৩ ওভারে নির্ধারিত হয় ম্যাচটি। টস জিতে প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ২৫০ রান করে বাংলাদেশের যুবারা। জবাবে ব্যাট করতে নেমে ৪৩ ওভারে ২৫০ রানে অলআউট হয় অসিরা।

প্রিটোরিয়ায় ব্যাট হাতে ভালো শুরু করেন বাংলাদেশের দুই ওপেনার তানজিদ হাসান ও পারভেজ হোসেন ইমন। ১৫ ওভারে ৭০ রান যোগ করেন তারা। তানজিদ ৩২ রানে ফিরলেও ৫২ রান করেন ইমন।

মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয় ও অধিনায়ক আকবর আলী বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন। তবে অন্য দুই ব্যাটসম্যান তৌহিদ হৃদয় ও শামিম হোসেন ঠিকই জোড়া হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। হৃদয় ৫৭ বলে ৫৩ ও শামিম মারমুখী ৫৯ রান করেন। ৩৩ বলের ইনিংসে ৩টি করে চার-ছক্কা মারেন শামিম। ফলে ৬ উইকেটে ২৫০ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার টড মারফি ২টি উইকেট নেন।

জবাবে উপরের সারির ব্যাটসম্যানদের ছোট ছোট ইনিংসে ভালোভাবেই লড়াইয়ে ছিলো অস্ট্রেলিয়া। তবে শরিফুল ইসলাম ও তানজিদের বোলিং দৃঢ়তায় মাঝপথে খেই হারিয়ে ফেলা অসিরা ২৩২ রানেই অষ্টম উইকেট হারিয়ে বসে । জয়ের জন্য শেষ ১৫ বলে ২ উইকেট হাতে নিয়ে ১৯ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার। তানভীর সাংহার ১৮ বলে ২৩ রানের সুবাদে ম্যাচ জয়ের কাছে চলে আসে জুনিয়র অসিরা।

শেষ দুই বলে ২ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার। কিন্তু শেষ দুই বলে শেষ ২ উইকেট হারিয়ে ম্যাচ টাই করতে বাধ্য হয় তারা। শেষ ওভারের পঞ্চম বলে তানভীরকে শিকার করেন শরিফুল। আর শেষ বলে প্রয়োজনীয় দুই রান নিতে গিয়ে রান আউট হন মারফি। শরিফুল ৩৯ রানে ৪টি ও তানজিদ ২৭ রানে ২ উইকেট নেন।

আগামীকাল নিজেদের শেষ আনুষ্ঠানিক ম্যাচে নিউজিল্যান্ডের মোকাবেলা করবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

১৮ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশের যুবারা। টুর্নামেন্টে ‘সি’ গ্রুপে আকবরের নেতৃত্বাধীন বাংলাদেশের যুবাদের অপর দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও পাকিস্তান। পরের দু’টি যথাক্রমে ২১ ও ২৪ জানুয়ারি। প্রতিপক্ষ যথাক্রমে স্কটল্যান্ড ও পাকিস্তান।

গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলে শীর্ষ দু’এর মধ্যে থাকতে পারলেই নক আউট পর্ব সুপার লিগ কোয়ার্টার ফাইনালে উঠবে বাংলাদেশ। এরপর সেমিফাইনাল ও ফাইনাল। আগামী ৯ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হবে ফাইনাল।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯-২৫০/৬ (৪৩ ওভার , রান রেট-৫.৮১)
শামীম -৫৯* (৩৩ বল )
তৌহিদ -৫৩ (৫৭ বল )
পারভেজ -৫২ (৮২ বল )
মারফি -২/৩০

অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯-২৫০/১০ (৪৩ ওভার ,রান রেট -৫.৮১)
ফেঁনিং-৪৬ (৫০ বল )
কেলি-৪৪ (২২ বল )
হেয়ামে-৪১ (৩৯ বল )
শরিফুল -৪/৩৯ , হাসান -২/২৭

টস: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯,ব্যাটিংয়ের সিদ্ধান্ত।
ফলাফল : ম্যাচ টাই।

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *