লিয়াম প্লাঙ্কেট ,ছবি: সংগৃহীত।

প্লাংকেটের বিপক্ষে বল বিকৃতির অভিযোগ নাকচ করে দিলো আইসিসি

দুবাই, ১৩ মে ২০১৯ (বাসস) : সাউদাম্পটনে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের পেসার লিয়াম প্লাংকেটের বিপক্ষে বল বিকৃতির অভিযোগ উঠেছিলো। সবচেয়ে বেশি সামাজিক মাধ্যমে সরব ছিলো ক্রিকেটপ্রেমিরা। এতে টনক নড়ে ঐ ম্যাচে অফিসিয়াল ও ক্রিকেটের প্রধান সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)।

দ্বিতীয় ওয়ানডের ভিডিও ফুটেজ নিয়ে বিভিন্ন পর্যালোচনা শুরু করে আইসিসি। পরে ঐ ম্যাচের ভিডিও খতিয়ে দেখে আইসিসি জানায়, ‘ম্যাচ রেফারি ও আম্পায়ারদের সঙ্গে আলোচনা করেছে আইসিসি। কিন্তু প্লাংকেটের বিপক্ষে বল-বিকৃতির কোনও অভিযোগ দেননি তারা। এছাড়া ভিডিও’তে কোন প্রকারের বল বিকৃতির কিছুই লক্ষ্য করা যায়নি।’

দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তানের ব্যাটিং ইনিংসের ৪২তম ওভারে আক্রমনে এসে প্লাংকেট নখ দিয়ে বল ঘষা দিয়েছেন বলে সন্দেহ প্রকাশ করা হয়। কিন্তু ওভার শেষে ঐ সময় বলে কোন পরিবর্তন লক্ষ্য করেননি অন-ফিল্ড আম্পায়ার। তারপরও তার ঐ ওভারের ভিডিও পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এরপরই পরীক্ষা-নিরীক্ষা শুরু করে আইসিসি।

ঐ ম্যাচে ৬৪ রানে ২ উইকেট নেন প্লাংকেট। হাই-স্কোরিং ওয়ানডেতে ৩৭৩ রান করেও মাত্র ১২ রানে ম্যাচ জিতে ইংল্যান্ড। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। সিরিজের প্রথম ওয়ানডে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।
বাসস/এএমটি/১৪০৫/মোজা/নীহা

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *